Saturday, May 23, 2020

অনুমোদন ছাড়াই করোনা পরীক্ষা করবে গণস্বাস্থ্য!

ফাতেহ ডেস্ক

সরকারের অনুমোদন না পেলেও আগামী মঙ্গলবার থেকে নিজেদের উদ্ভাবিত কিট দিয়ে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু করতে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র। শনিবার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) তাদেরকে কিটের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। তাই আগামী মঙ্গলবার থেকে রাজধানীর ধানমণ্ডি ও সাভারের গণস্বাস্থ্য কেন্দ্র নগর হাসপাতালে নিজেদের উদ্ভাবিত ‘জিআর র‌্যাপিড ডট ব্লট’ কিট দিয়ে করোনা পরীক্ষা শুরু করতে যাচ্ছেন তারা। যে কেউ সেখানে এসে তাদের নমুনা পরীক্ষা করাতে পারবেন।

তিনি আরো বলেন, রোগীদের এন্টিবডি ও এন্টিজেন দুটোই পরীক্ষা করা হবে। এর জন্য রোগীদের রক্ত ও লালা দুটোই লাগবে। এন্টিবডি পরীক্ষার জন্য ৩০০ টাকা এবং এন্টিজেন পরীক্ষার জন্য রোগীদের কাছ থেকে ৪০০ টাকা করে নেওয়া হবে। তবে হাসপাতালে শুধু করোনা শনাক্তের পরীক্ষা করা হবে, এর চিকিৎসা দেওয়া হবে না।

ডা. জাফরুল্লাহ চৌধুরী আরো বলেন, বিএসএমএমইউতে তাদের উদ্ভাবিত কিটের ক্লিনিক্যাল ট্রায়াল হচ্ছে। তবে তারা মনে হয় পবিত্র ঈদুল ফিতরের আগে পরীক্ষার ফলাফল জানাতে পারবে না। তাই ঈদের পরদিনই তারা পরীক্ষা শুরু করছেন।

কিটের অনুমোদনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হাসপাতালের প্যাথলজি বিভাগে পরীক্ষার জন্য সরকারের অনুমতি নিতে হবে কেন? সরকার কি এতে বাধা দিতে পারে? তাছাড়া তাদের হাসপাতাল ওষুধ প্রশাসন অধিদপ্তরের অধীনে না এবং বিএসএমএমইউ তাদের কিট ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। তারপরও অনুমতি ছাড়া কিট পরীক্ষা জন্য সরকার চাইলে হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকে এ বিষয়ে নথি দিলে তখন সরকারকে এর উত্তর দেওয়া হবে।

তবে কয়েকটি গণমাধ্যমে সূত্রে জানা যায়, আগামীকাল রোববার থেকেই ঢাকা ও সাভারের নগর হাসপাতালে নিজেদের করোনা শনাক্তকরণ কিট দিয়ে পরীক্ষা শুরু করতে পারে গণস্বাস্থ্য কেন্দ্র।

-এ

The post অনুমোদন ছাড়াই করোনা পরীক্ষা করবে গণস্বাস্থ্য! appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2Xojxhh

No comments:

Post a Comment