Sunday, May 24, 2020

করোনা আক্রান্তের সংখ্যায় শীর্ষ ২৫-এ বাংলাদেশ

ফাতেহ ডেস্ক

বিশ্বজুড়ে করোনা আক্রান্তের তালিকায় শীর্ষ ২৫-এ উঠে এলো বাংলাদেশ। শনিবার নতুন করে ১৫৩২ জনের করোনা শনাক্ত হওয়ায় এদিন মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৩৩ হাজার ৬১০ জন।

শুরু থেকে করোনাভাইরাস নিয়ে তথ্য উপাত্ত সংরক্ষণ করে যাওয়া যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুসারে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৫৩ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৩ লাখ ৪১ হাজারের অধিক মানুষ।

আক্রান্তের তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ১৬ লাখ ২২ হাজার ৯৯০ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে।

এরপরে ৩ লাখ ৪৭ হাজারের অধিক কভিড-১৯ রোগী নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। তৃতীয়তে আছে ৩ লাখ ৪৪ হাজারের বেশি আক্রান্ত নিয়ে রাশিয়া।

২ লাখ ৫৮ হাজারের বেশি আক্রান্ত নিয়ে চতুর্থ অবস্থানে আছে যুক্তরাজ্য। এরপরে আছে দুই লাখ ৩৫ হাজারের বেশি আক্রান্ত নিয়ে স্পেন।

যে চীন থেকে ডিসেম্বরের মাঝামাঝি ভাইরাসটি ছড়িয়ে পড়ে সে দেশটি আক্রান্তের সংখ্যার তালিকায় আছে চৌদ্দতম। সেখানে আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ব্যক্তি।

বাংলাদেশের পার্শ্ববর্তী ভারত এক লাখ ৩২ হাজার ৭৫৫ জন আক্রান্ত নিয়ে তালিকায় আছে ১১ তম অবস্থানে। পাকিস্তান আছে ১৯ তম অবস্থানে, দেশটিতে আক্রান্ত ৫৪ হাজার ৬০১ জন।

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হয়। প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ। এখন পর্যন্ত মারা গেছেন ৪৮০ জন।

দেশে করোনা শনাক্তের বিবেচনায় সুস্থতার হার ২০.৩ শতাংশ; মৃত্যুর হার ১.৪৩ শতাংশ।

করোনায় আক্রান্ত হয়ে এর আগে একদিনে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যাটা ছিল ২৪ জন, ২২ মে। আর সর্বোচ্চ আক্রান্তের রেকর্ডটি হয়েছে ২৩ মে, ১,৮৭৩ জন।

দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব হালনাগাদ তথ্য তুলে ধরেন অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

-এ

The post করোনা আক্রান্তের সংখ্যায় শীর্ষ ২৫-এ বাংলাদেশ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3ee8Rsl

No comments:

Post a Comment