Saturday, May 16, 2020

করোনা চিকিৎসায় ঢামেকে প্লাজমা সংগ্রহ শুরু

ঢাকা মেডিকেলে করোনা চিকিৎসায় আজ থেকে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে প্লাজমা সংগ্রহ। শুরুতেই করোনাজয়ী দুই চিকিৎসকের প্লাজমা সংগ্রহ করা হয়েছে। তারা হলেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক দিলদার হোসেন বাদল এবং স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজের চিকিৎসক পিয়াস। এছাড়া করোনা জয়ী আরও একজনের নমুনা সংগ্রহের চেষ্টা করা হলেও কিছু জটিলতার কারণে তার নমুনা সংগ্রহ করা সম্ভব হয়নি।

ঢাকা মেডিকেলের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মহিউদ্দিন আহমেদ খান জানান, আগামী সাত দিন দাতাদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হবে। পঁয়তাল্লিশটি নমুনা সংগ্রহের পর তা পরীক্ষা-নীরিক্ষা করা হবে। এসব নমুনায় এন্টিবডি পাওয়া গেলে তা স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য আবেদন করা হবে। অনুমতি পাওয়া গেলে আক্রান্ত রোগীর দেহে তা প্রয়োগ করা হবে বলেও জানান অধ্যাপক ডা. মহিউদ্দিন আহমেদ খান।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, করোনায় আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের সুস্থ করতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বহু দেশে প্লাজমা থেরাপির ব্যবহার শুরু হয়েছে। একইভাবে বাংলাদেশের করোনায় আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের সারিয়ে তোলার জন্য প্লাজমা থেরাপি প্রয়োগের জন্য প্রাথমিকভাবে গবেষণা করার (ক্লিনিক্যাল ট্রায়াল) প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

চীন থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাসের সংক্রমণে বাংলাদেশসহ বিশ্বের ৩ লাখ ৭ হাজার ৬৬৬ জন মানুষের মৃত্যু হয়েছে। বাংলাদেশে এ পর্যন্ত মারা গেছে ৩১৪ জন। সংক্রমিত ২০ হাজার ৯৯৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ৪ হাজার ১১৭ জন। এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসের কোনো টিকা আবিষ্কৃত হয়নি।

-এ

The post করোনা চিকিৎসায় ঢামেকে প্লাজমা সংগ্রহ শুরু appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3fYTbeu

No comments:

Post a Comment