Sunday, May 31, 2020

সৌদি আরবে আজ থেকে খুলছে মসজিদ, মাস্ক না পরলে জরিমানা

ফাতেহ ডেস্ক

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সফলতার পথে সৌদি আরব। আক্রান্তের চেয়ে সুস্থ দ্বিগুণ। প্রতিদিনই বাড়ছে সুস্থতার সংখ্যা। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে আগামী মাসে করোনামুক্ত ঘোষণা করতে পারে দেশটি।

সৌদিতে আজ রবিবার ৩১ মে থেকে বাইরে বের হলে মাস্ক পরতে হবে, বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। শরীরের তাপমাত্রা পরিমাপেও বাঁধা প্রদান করা যাবেনা। না হয় গুনতে হবে জরিমানা। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে বসবাসরত সকলের জন্য একই নিয়ম। এই নিয়ম অমান্যকারিকে এক হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। আর সেবা প্রদানকারী কোন প্রতিষ্ঠানের কর্মী মাস্ক না পরলে জরিমানা করা হবে দশ হাজার রিয়াল। ৩০শে মে (শনিবার) মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে।

পূর্বের ঘোষণা অনুযায়ী পবিত্র মক্কা নগরী ব্যতিত সকল অঞ্চলে আজ সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত লকডাউন শিথিল থাকবে। এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে এক শহর থেকে অন্য শহরে যাতায়াতসহ স্বাভাবিক কাজকর্ম পরিচালনা করা যাবে। সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে সকল সরকারি ও বেসরকারি অফিস খুলছে। কিন্তু বিউটি পার্লার, সেলুন, স্পোর্টস ও হেলথ ক্লাব, সকল ধরনের বিনোদন কেন্দ্র ও মুভি এবং সিনেপ্লেক্স এখনও খুলছে না।

সেই সঙ্গে চালু হচ্ছে অভ্যন্তরীণ বিমান চলাচল। প্রতিদিন ৬০টি বিমান চলাচল করবে বলে জানিয়েছে সৌদি সিভিল অ্যাভিয়েশন। বিমানগুলো ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহন করবে। কিন্তু ভাড়া আগের মতোই থাকবে। তবে, কোন আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের ঘোষণা দেওয়া হয়নি।

৩১ মে থেকে ফজরের নামাজসহ পাঁচ ওয়াক্ত নামাজের জন্য খুলে দেওয়া হয়েছে মদিনার মসজিদে নববীসহ ৯০ হাজার মসজিদ। শতকরা চল্লিশ শতাংশ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। কিন্তু মক্কার মসজিদুল হারামসহ এই নগরীর মসজিদগুলো পাঁচ ওয়াক্ত নামাজের জন্য খুলে দেওয়া হবে ২১শে জুন থেকে।

-এ

The post সৌদি আরবে আজ থেকে খুলছে মসজিদ, মাস্ক না পরলে জরিমানা appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2yN47uI

No comments:

Post a Comment