Sunday, May 31, 2020

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

ফাতেহ ডেস্ক

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করা হয়েছে।

রবিবার (৩১ মে) সকালে, সচিবালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যুক্ত প্রধানমন্ত্রীর কাছে এই ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। এসময় প্রধানমন্ত্রী জানান, শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য শিক্ষা প্রতিষ্ঠান ধাপে ধাপে খোলা হবে।

এ বছর সারা দেশে মোট জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন শিক্ষার্থী। আর পাশের হার ৮২.৮৭%।

এবার ঢাকা বোর্ডে পাশের হার ৮২.৩৪ শতাংশ। আর, এ বোর্ডে সর্বোচ্চ ৩৬ হাজার ৪৭ জন জিপিএ ফাইভ পেয়েছেন। আর, যশোর বোর্ডে ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। এ বোর্ডে পাশের হার ৮৭.৩১%। এদিকে, বরিশাল বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছেন ৪,৪৮৩ জন। সেখানে পাশের হার ৭৯.৭০%।

এছাড়া, কুমিল্লা বোর্ডে ১০ হাজার ২৪৫ জন জিপিএ ৫ পেয়েছেন আর পাশের হার ৮৫.২২%। তাছাড়া, ময়মনসিংহ বোর্ডে ৭ হাজার ৪৩৪ জন জিপিএ ফাইভ পেয়েছেন আর পাশের হার ৮০.১৩%। এদিকে, সিলেটে জিপিএ ফাইভ পেয়েছেন ৪ হাজার ২৬৩ জন আর এ বোর্ডে পাশের ৭৮.৭৯%। অন্যদিকে, দিনাজপুরে ১২ হাজার ৮৬ জন জিপিএ ফাইভ পেয়েছেন। আর, এ বোর্ডে পাশের হার ৮২.৭৩%।

তবে, রাজশাহীতে এবার পাশের হার জিপিএ-৫ এর সংখ্যা বেশি। বোর্ডটিতে এবার পাশের হার ৯০.৩৭% আর জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ১৬৭ জন ছাত্র-ছাত্রী। এদিকে, চট্টগ্রাম বোর্ডে এবার পাশের হার ৮৪.৭৫%। এছাড়া, এই বিভাগীয় বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৮ জন শিক্ষার্থী।

তাছাড়া, কারিগরি বোর্ডে পাশের হার ৭২.৭০%। আর মাদ্রাসা বোর্ডে পাশের হার ৮২.৫১ শতাংশ।

ফলাফল প্রকাশের পর শিক্ষা প্রতিষ্ঠানে কোন ধরনের আনন্দ সমাবেশ না করার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন, উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থীরা কিভাবে ভর্তি হবেন, তা নিয়ে বসবে মন্ত্রাণালয়। এ ব্যাপারে পরে সিদ্ধান্ত নেয়া হবে। বিশ্বের অন্যান্য দেশের অভিজ্ঞতা থেকে বলা যায় দেশে শিক্ষা প্রতিষ্ঠান এই মুহূর্তে খোলার কোন সম্ভাবনা নেই। খোলার ব্যাপারে পরিস্থিতি বিবেচনায় পরে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরও বলেন, যাদের কাছে অনলাইন কিংবা টেলিভিশনে শিক্ষা কার্যক্রম পৌছানো যাচ্ছেনা, করোনার পরে তাদের ওপর বিশেষ নজর দেয়া হবে। এইচএসএসি পরীক্ষার জন্য মন্ত্রাণালয় প্রস্তুত ছিলো। কিন্তু পরীক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে তা এখন নেয়া সম্ভব নয়।

দুটি উপায়ে ঘরে বসেই এসএসসির ফলাফল পাওয়া যাবে। বোর্ডের ওয়েবসাইটে শিক্ষার্থীরা ফলাফল দেখতে পারবে। এছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও পাওয়া যাবে ফলাফল। সেক্ষেত্রে যেকোন মোবাইল অপারেটরে মেসেজ অপশনে গিয়ে ইংরেজিতে টাইপ করতে হবে ‍SSC। এরপর স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিনটি অক্ষর ইংরেজি ক্যাপিটাল অক্ষরে টাইপ করে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আরেকটি স্পেস দিয়ে 2020 লিখে পাঠাতে হবে ওয়ান সিক্স ট্রিপল টু (16222) নম্বরে। ফিরতি এসএমএসেই পাওয়া যাবে ফলাফল।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩রা ফেব্রুয়ারি। লিখিত পরীক্ষা শেষ হয় ২৭শে ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯শে ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ই মার্চ।

-এ

The post এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/36LIwPM

No comments:

Post a Comment