Sunday, May 31, 2020

প্লাজমা থেরাপি নেওয়া আরো এক করোনারোগীর মৃত্যু

ফাতেহ ডেস্ক

দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীর চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগ করার পর একদিনের ব্যবধানে আরো একজনের মৃত্যু হয়েছে।

রোববার সকালে খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালে তানভির আলম বাবু নামে ৩১ বছর বয়সী ওই রোগীর মৃত্যু হয়। একদিন আগে চট্টগ্রামে প্লাজমা দেওয়া আরেক রোগী মারা যায়।

বিষয়টি নিশ্চিত করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ বলেন, হাসপাতালে ভর্তির পর থেকেই তানভির আলমের অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছিল। তাই সব ধরনের চিকিৎসার পাশাপাশি তাকে প্লাজমা থেরাপি দেয়া হয়। এই চিকিৎসা পদ্ধতিতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তারপরও রোগীকে বাঁচানো গেল না।

তিনি বলেন, তানভিরের জন্য প্লাজমা থেরাপি দিতে প্রয়োজনীয় রক্ত সরবরাহ করা হয়েছিল মঞ্জুর আলম নামে সলিমুল্লাহ মেডিকেল কলেজের এক ইন্টার্নের কাছ থেকে। থেরাপি প্রয়োগের পর ফলাফল পেতে ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছিল। কিন্তু তার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

জেলা সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ বলেন, গত ২৪ মে তার শরীরে মরণব্যাধী এই ভাইরাসটি শনাক্ত করা হয়। ওইদিনই তাকে করোনা ডেডিকেটেড হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। সেখানেই আজ সকাল ৭ টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

জানা গেছে, মৃত তানভির আলম বাবু খুলনার রূপসা উপজেলার নৈহাটি ইউনিয়নের বাগমারা গ্রামের মো. আলাউদ্দীনের একমাত্র ছেলে। তিনি ঢাকার একটি মোবাইল সফটওয়্যার কোম্পানিতে চাকরি করতেন। গত ১৭ মে অসুস্থ অবস্থায় বাড়িতে ফেরেন।

এর আগে শনিবার দুপুরের দিকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউতে প্লাজমা থেরাপি দেয়ার পর করোনাভাইরাসে সংক্রমিত এক রোগী মারা যান। অবশ্য তার ডায়াবেটিস রোগও ছিল। ৬৩ বছর বয়সী ওই ব্যক্তি নগরীর কাট্টরী এলাকার বাসিন্দা। প্লাজমা থেরাপি দেয়ার পরদিনই তার মৃত্যু হয়।

-এ

The post প্লাজমা থেরাপি নেওয়া আরো এক করোনারোগীর মৃত্যু appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2XN8oqr

No comments:

Post a Comment