Monday, August 17, 2020

সিপিডি আমাদের কাঁচামাল হিসেবে ব্যবহার করছে: অর্থমন্ত্রী

ফাতেহ ডেস্ক:

সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) প্রবৃদ্ধির হিসাব আন্দাজনির্ভর জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সিপিডি ১০ বছরে আমাদের কাঁচামাল হিসেবে ব্যবহার করছে। কাঁচামাল এখান থেকে নিয়ে বিদেশে এক্সপোর্ট করে। এই হলো তাদের ব্যবসা। তাদের তথ্য আন্দাজনির্ভর।

সোমবার চলতি অর্থবছরের রাজস্ব আদায় পরিকল্পনা ও বিবিধ সংক্রান্ত ভার্চুয়াল সভা শেষে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এসব বলেন।

জিডিপির প্রবৃদ্ধি নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, জিডিপি প্রবৃদ্ধির হিসাব যারা করেন, তাদের দুটি ভিত্তির ওপর নির্ভর করতে হয়। এর একটি হচ্ছে তথ্য, অন্যটি হচ্ছে অনুমাননির্ভর। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) তথ্যের ওপর ভিত্তি করে জিডিপির প্রবৃদ্ধি হিসাব করে। সিপিডি যদি আন্দাজনির্ভর জিডিপি নিয়ে কথা বলে তাহলে সেটা কতটা গ্রহণযোগ্য, সেটা নিজেরাই বুঝতে পারেন।

তিনি বলেন, ১০ বছরেই দেখেছি তারা (সিপিডি) আমাদের কাঁচামাল হিসেবে ব্যবহার করে। আমরা বাজেট দিলেই তাদের একটা অনুষ্ঠান করার সময় এসে যায়। সারা বছর কোনো অনুষ্ঠান নেই, কয়টা অনুষ্ঠান করে। কাঁচামাল এখান থেকে নিয়ে বিদেশে এগুলো এক্সপোর্ট করে। এই হলো তাদের ব্যবসা।

অর্থমন্ত্রী বলেন, সিডিপির ব্যবসা সহজ। তবে আমি তাদের বির“দ্ধে কিছু বলব না। তারা আছে বলেই আমরা আরও অনুপ্রাণিত হই, আরও বেশি শক্তিশালী হওয়ার জন্য আত্মপ্রত্যয়ী হই এবং আমরা কাজ করে প্রমাণ করার চেষ্টা করি। আমরা যখন যা বলেছি, তখন তা-ই সঠিক হয়েছে। সুতরাং তারা কী বলল, সেটা দেখে লাভ নেই।

তিনি বলেন, তাদের কাছে তথ্য কোথায় আছে? কোন তথ্য তারা রাখে, তাহলে তারা এসব কীসের ভিত্তিতে বলছে? আন্দাজ। আন্দাজ করে বললেও তো তারা কি রাস্তাঘাট দেখে না। আমাদের পাওয়ার প্ল্যান্টগুলো দেখে না, আমাদের মেগা প্রজেক্টগুলো দেখে না, সবকিছু তারা দেখতে পায়, তারা যদি আমাদের রাজস্বের দিকে তাকাত।

মুস্তফা কামাল বলেন, ২০১৮-১৯ অর্থবছরে যে পরিমাণ আমরা রাজস্ব আহরণ করেছি গত ২০১৯-২০ অর্থবছরেও তার কাছাকাছি রাজস্ব আহরণ হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে ২ লাখ ২৩ হাজার কোটি টাকা রজস্ব আয় হয়েছিল। আর এই করোনাকালেও ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আহরণ হয়েছে ২ লাখ ১৮ হাজার কোটি টাকা। মাত্র ৫ হাজার কোটি টাকা কম। সুতরাং এ থেকেই তো বোঝা যায় জিডিপির প্রবৃদ্ধি কেমন হওয়ার কথা।

মন্ত্রী বলেন, ‘আমি যদি আগের লক্ষ্যমাত্রা অনুযায়ী ৮ দশমিক ২ শতাংশ বলতাম, তাহলেও তারা বলতে পারত এটা কীভাবে হলো। আমি তো ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি বলিনি। আমি ৫ দশমিক ২ শতাংশ বলেছি। সুতরাং ৫ দশমিক ২ শতাংশের পরে তারা প্রশ্ন করবে… যা হোক এ বিষয়ে আমি আর কথা বলতে চাই না’।

সরকার তথ্য-উপাত্তের ভিত্তিতে জিডিপি নির্ধারণ করে আর এত দিন থেকে কাজ করা সিপিডি আন্দাজের ওপর কাজ করছে, এটা কি যথার্থ- এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, ‘আমি যা বলেছি যথার্থ। ওদের তাহলে আমাদের এক বছরের জিডিপি বের করে দিতে বলেন। আমাদের পরিসংখ্যান অফিসে যেতে পারবে না, তারা নিজেরা পরিসংখ্যান দিক’।

সদ্যসমাপ্ত ২০১৯-২০ অর্থবছরের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) যে তথ্য দিয়েছে তার সমালোচনা করে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) পক্ষ থেকে বলা হয়, এ ধরনের পরিসংখ্যান দেওয়ার কারণে বাংলাদেশের পরিসংখ্যান বিশ্বাসযোগ্যতা হারিয়েছে এবং জিপিডির প্রবৃদ্ধি এখন একটা রাজনৈতিক সংখ্যায় পরিণত হয়েছে। এ জন্য পরিসংখ্যানের সঠিক চিত্র তুলে ধরতে একটি স্বাধীন কমিশন গঠনের দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটি।

রবিবার ‘২০১৯-২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির প্রাথমিক হিসাব : সিপিডির প্রতিক্রিয়া’ শীর্ষক এক ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে এই অভিমত দিয়েছে বেসরকারি গবেষণা সংস্থাটি।

বিবিএস থেকে ২০১৯-২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ অর্জিত হয়েছে বলে তথ্য প্রকাশ করা হয়েছে। তবে এর আগে সিপিডির পক্ষ থেকে পূর্বাভাস দেওয়া হয় ২০১৯-২০ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ২ দশমিক ৫ শতাংশ হতে পারে।

The post সিপিডি আমাদের কাঁচামাল হিসেবে ব্যবহার করছে: অর্থমন্ত্রী appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2PZJYXl

No comments:

Post a Comment