Monday, August 31, 2020

পাঁচ মাসে দেশে ফিরেছেন ৯৫ হাজার প্রবাসী

ফাতেহ ডেস্ক:

করোনা মহামারীর মধ্যে গত পাঁচ মাসে দেশে ফিরে এসেছেন ৯৫ হাজার ৬২ জন প্রবাসী বাংলাদেশি। গত ১ এপ্রিল থেকে ৩০ আগস্ট পর্যন্ত সময়ে বিশ্বের ২৬টি দেশ থেকে এসব প্রবাসী বাংলাদেশি দেশে ফেরেন।

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক এ তথ্য জানায়।

ডেস্কের সহকারী পরিচালক মো. ফখরুল আলম বাসস’কে জানান, গত ১ এপ্রিল থেকে ৩০ আগস্ট পর্যন্ত সময়ে যারা ফেরত এসেছে তাদের মধ্যে ৮৮ হাজার ৪০৬ জন পুরুষ এবং ৬ হাজার ৬৫৬ জন নারী রয়েছেন।

তিনি জানান, বিদেশ ফেরত কর্মীদের মধ্যে বৈশ্বিক মহামারী করোনার কারণে কাজ না থাকা, কাজের বা চুক্তির মেয়াদ শেষ হওয়া, আকামা বা ভিসার মেয়াদ শেষ হওয়ায় অবৈধ হয়ে যাওয়াসহ বিভিন্ন কারণে এসব প্রবাসী কর্মী দেশে ফিরে এসেছেন। অনেকে আবার বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাস নিয়েও দেশে ফেরত এসেছেন।

ফেরত আসা কর্মীদের অনেকে আবার পরিস্থিতি স্বাভাবিক হলে সংশ্লিষ্ট দেশে ফিরে যেতে পারবেন বলে সূত্র জানায়।

বিদেশ প্রত্যাগত এসব কর্মীদের পুনর্বাসন প্রসঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বাসস’কে বলেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের পুনর্বাসনে সরকার সাতশ’ কোটি টাকার তহবিল গঠন এবং তাদেরকে পুনঃ প্রশিক্ষণের মাধ্যমে আবারও বিদেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে।

মন্ত্রণালয় গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করে তিনি জানান, বিপদগ্রস্ত প্রবাসী বাংলাদেশিদের জরুরি খাদ্য ও অন্যান্য সহায়তার জন্য প্রায় ১০ কোটি টাকার আর্থিক সাহায্য প্রদান, কভিড-১৯ এ মৃত প্রত্যেক প্রবাসী বাংলাদেশির পরিবারকে দ্রুততম সময়ের মধ্যে তিন লাখ টাকা আর্থিক সাহায্য প্রদান করা হয়।

মন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনের জন্য সাতশ’ কোটি টাকার তহবিল গঠনসহ বিভিন্ন ধরনের প্রকল্প হাতে নিয়েছে। এর আওতায় কভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরত কর্মীদের ৪ শতাংশ সরল সুদে বিনিয়োগ ঋণ প্রদান করা হচ্ছে। এ জন্য দুইশ’ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের পুনর্বাসনে সহজ শর্তে ঋণ প্রদানের বিষয়ে গত ১২ জুলাই প্রবাসী কল্যাণ ব্যাংকের সঙ্গে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ইমরান আহমদ বলেন, বিদেশ ফেরত কর্মীরা অভিজ্ঞতার বিবেচনায় দেশে-বিদেশে কর্মসংস্থানের অগ্রাধিকার পাওয়ার যোগ্য।

দেশে ফেরা কর্মীদের মধ্যে সবচেয়ে বেশি এসেছেন সংযুক্ত আরব আমিরাত থেকে। বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ না থাকায় সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন ২৯ হাজার ৭১৪ জন। এর মধ্যে পুরুষ কর্মী ২৮ হাজার ২২৯ জন। আর নারী কর্মী ফিরেছেন ১ হাজার ৪৮৫ জন।

সৌদি আরব থেকে ২০ হাজার ৮২৯ জন প্রবাসী কর্মী ফেরত এসেছেন। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৪৮৪ জন, আর নারী কর্মী রয়েছেন ২ হাজার ৩৪৫ জন। সৌদি ফেরত কর্মীদের মধ্যে বেশিরভাগই বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাস নিয়ে দেশে ফিরেছেন।

The post পাঁচ মাসে দেশে ফিরেছেন ৯৫ হাজার প্রবাসী appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3gN2i0O

No comments:

Post a Comment