Friday, August 28, 2020

অসুস্থতার কারণে সরে দাঁড়াচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

ফাতেহ ডেস্ক:

শারীরিক অসুস্থতার কারণে জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন বলে জানিয়েছেন শিনজো আবে। শুক্রবার সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান দেশটির দীর্ঘ সময়ের এই প্রধানমন্ত্রী।

বিভিন্ন মাধ্যমে আগেই প্রচারিত হয়ে গিয়েছিল যে, পদত্যাগ করতে যাচ্ছেন আবে। সংবাদ সম্মেলনে কেবল আনুষ্ঠানিক ঘোষণা দিলেন ৬৬ বছর বয়সী এই রাজনীতিক।

আবে জানিয়েছেন, অন্ত্রজনিত ‘আলসারেটিভ কোলাইটিস’ পুরোনো রোগ আবারও তাকে ভোগাচ্ছে। আর এই শারীরিক অসুস্থতা নিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে যাওয়া সম্ভব নয়।

“আমি সিদ্ধান্ত নিয়েছি, আমি প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়াব। আমার মনে হচ্ছে, জনগণ বিশ্বাস করে আমাকে যে দায়িত্ব দিয়েছে তা আত্মবিশ্বাসের সঙ্গে আমি পালন করে যেতে পারব না।”

প্রধানমন্ত্রী হিসেবে চলমান মেয়াদের আরও এক বছর অবশিষ্ট রয়েছে আবের। জনগণের পুরো সমর্থন থাকা সত্ত্বেও তা পূরণের আগেই সরে দাঁড়াতে হচ্ছে বলে ক্ষমা চেয়েছেন তিনি।

“জাপানের জনগণের সব ধরনের সমর্থন থাকা সত্ত্বেও আমার মেয়াদের পুরো এক বছর বাকি থাকার আগেই আমি অনেক কর্মপন্থা ও করোনা মোকাবিলার মাঝামাঝি অবস্থায় চলে যাচ্ছি- এই জন্য হৃদয়ের অন্তস্তল থেকে ক্ষমতা চাচ্ছি।”

আলসারেটিভ কোলাইটিস রোগে দীর্ঘদিন ধরে ভুগছেন আবে। এর কারণে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে প্রথম মেয়াদে মাত্র এক বছর দায়িত্ব পালন করে সরে দাঁড়িয়েছিলেন তিনি। অসুস্থতার কারণে এই নিয়ে দ্বিতীয়বারের মতো স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছাড়ছেন আবে।

এখন নতুন চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা আবে। নিয়মিত ভিত্তিতে চলে এই চিকিৎসা। ফলে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের যথেষ্ট সময় পাওয়া যায় না।

ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি নতুন প্রধানমন্ত্রী হিসেবে কাউকে নির্বাচিত করার আগ পর্যন্ত আবে দায়িত্বে থাকছেন বলে ধারণা করা হচ্ছে।

নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য দলের আইনপ্রণেতা এবং সদস্যদের মধ্যে নির্বাচন হবে। তবে অর্থমন্ত্রী তারো আসো ও প্রধান কেবিনেট সেক্রেটারি ইয়োশিদে সুগাসহ কে আবের স্থলাভিষিক্ত হতে পারেন তা এখনো পরিষ্কার নয়।

The post অসুস্থতার কারণে সরে দাঁড়াচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3b5wGSS

No comments:

Post a Comment