Monday, August 17, 2020

সৌদির আকাশসীমা হয়ে আমিরাত-ইসরায়েল বিমান চালু

ফাতেহ ডেস্ক:

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সরাসরি বিমান চলাচল শুরু করার প্রস্তুতি নিচ্ছে ইহুদিবাদী ইসরাইল।

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার অংশ হিসেবে এই বিমান চলাচল শুরু হবে বলে সোমবার জানিয়েছেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এর আগে, গত বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইল দুই দেশের মাঝে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেয়।

গত ৭০ বছরের বেশি সময়ের মধ্যে আরব বিশ্বের তৃতীয় দেশ হিসেবে সংযুক্ত আমিরাতের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হতে যাচ্ছে। ১৯৭৯ সালে মিসর এবং ১৯৯৪ সালে জর্ডানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে ইসরাইল।

করোনাভাইরাস মহামারির কারণে কমে যাওয়া বিমান চলাচল সম্প্রসারণের পরিকল্পনার বিষয়ে সোমবার তেলআবিবের বেন-গুরিয়ন বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলে নেতানিয়াহু। এ সময় সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সরাসরি বিমান চলাচল শুরুর পরিকল্পনার কথা জানান ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী। তবে কবে নাগাদ আরব উপসাগরীয় অঞ্চলের এই দেশটির সঙ্গে বিমান চলাচল শুরু হবে সেব্যাপারে নির্দিষ্ট করে কোনও সময়ের উল্লেখ করেননি নেতানিয়াহু।

গত ১৩ আগস্ট ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং আবু ধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদের মধ্যে টেলিফোনে আলোচনায় ইসরাইলের সঙ্গে আমিরাতের শান্তি চুক্তি নিশ্চিত হয়। ওইদিন এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলে, ‘আজকের বিশাল সফলতা! আমাদের মহান দুই বন্ধু ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তি হয়েছে।’

The post সৌদির আকাশসীমা হয়ে আমিরাত-ইসরায়েল বিমান চালু appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/34fwfnP

No comments:

Post a Comment