Tuesday, August 11, 2020

রাশিয়ার কাছে ভ্যাকসিন চেয়েছে ২০ দেশ

ফাতেহ ডেস্ক:

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া। ‘স্পুটনিক-৫’ নামের এই ভ্যাকসিনটি নিতে ইতোমধ্যে ২০টি দেশ আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলের (আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বহির্বিশ্বে রাশিয়ার গামালেয়া ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিনের প্রতি উল্লেখযোগ্য আগ্রহ রয়েছে। ইতোমধ্যে লাতিন আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার ২০টি দেশ থেকে প্রাথমিকভাবে ১০০ কোটি ডোজের অর্ডার এসেছে।

আরডিআইএফ প্রধান বলেন, বিদেশি অংশীদারদের সঙ্গে মিলে ইতোমধ্যে পাঁচটি দেশে বছরে ৫০ কোটি ডোজ তৈরির ব্যবস্থা নেয়া হয়েছে। সামনে উৎপাদন আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে। দেশগুলোর সঙ্গে শিগগিরই ভ্যাকসিন বিক্রির চুক্তি চূড়ান্ত করা হবে।

এদিকে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হবার আগেই করোনা ভ্যাকসিন অনুমোদন দেয়ায় এর সমালোচনা করছেন বিশেষজ্ঞরা। তারা দাবি করে বলছেন, রাজনৈতিক চাপের কারণে ভ্যাকসিন তৈরিতে গুরুত্বপূর্ণ অনেক ঝুঁকির বিষয় বাদ দিয়েছে তারা। মূলত রাশিয়াকে বিশ্বের বৈজ্ঞানিক গবেষণার কেন্দ্র হিসেবে উপস্থাপনে গবেষকদের ওপর দ্রুত ভ্যাকসিন তৈরিতে চাপ ছিল।

এ বিষয়ে কিরিল দিমিত্রিয়েভ বলেন, তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল বিদেশে হবে। সে জন্য সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে চুক্তি করা হয়েছে।

এর আগে মঙ্গলবার সকালে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তাদের তৈরি করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়। পরে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

The post রাশিয়ার কাছে ভ্যাকসিন চেয়েছে ২০ দেশ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3kCMiSn

No comments:

Post a Comment