Monday, August 17, 2020

রাশিয়ার পর এবার করোনা ভ্যাকসিনের অনুমোদন দিল চীন

ফাতেহ ডেস্ক:

বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে রাশিয়ার পর করোনাভাইরাস ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে চীন।

সোমবার (১৭ আগস্ট) চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সিজিটিএন-এর প্রতিবেদন বলা হয়েছে, এই ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। ভ্যাকসিনটি বেশ কার্যকরভাবে কাজ করছে এবং ভ্যাকসিনটি একটি স্থিতিশীল প্রতিরোধ ক্ষমতা তৈরি করছে।

চীনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের একটি টিম এই ভ্যাকসিন নিয়ে কাজ করেছে। প্রথম দু’টি ধাপে পরীক্ষামূলক প্রয়োগের পর এই ভ্যাকসিনের সফলতার পরই চীন সরকার এই ভ্যাকসিনের অনুমোদন দিল।

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যের বরাত দিয়ে সিনহুয়া নিউজ এজেন্সিও জানিয়েছে, এই ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর।

ভ্যাকসিনটির প্রথম ধাপের ট্রায়ালে ১৮ থেকে ৫৯ বছর বয়সী ৩২০ জন আর দ্বিতীয় ধাপে ২২৪ জন স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিলেন। সিনহুয়া বলছে, ট্রায়ালের ফলাফলগুলো ইঙ্গিত দেয় যে ভ্যাকসিন কার্যকরভাবে স্বেচ্ছাসেবীদের শরীরে নিরপেক্ষ অ্যান্টিবডি তৈরি করে এবং রোগ প্রতিরোধ ক্রিয়ায় ভালো সক্ষমতা প্রদর্শন করে।

এর আগে গত মঙ্গলবার (১১ আগস্ট) বিশ্বের প্রথম দেশ হিসেবে রুশ সংবাদমাধ্যমে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন করোনা ভ্যাকসিন অনুমোদনের ঘোষণা দেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, জাপান, যুক্তরাজ্য, থাইল্যান্ড, চীনসহ বিভিন্ন দেশের গবেষক এবং ওষুধ কোম্পানি ভ্যাকসিন উন্নয়নে কাজ করে যাচ্ছেন। অ্যাস্ট্রেজেনেকা, মডার্না, ফাইজারসহ বেশ কিছু প্রতিষ্ঠানের ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ হচ্ছে।

The post রাশিয়ার পর এবার করোনা ভ্যাকসিনের অনুমোদন দিল চীন appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3kOWuqN

No comments:

Post a Comment