Saturday, August 8, 2020

সাইকেলে ২৬ দেশ অতিক্রম করে সৌদি পৌঁছেও হক করতে পারলেন না ইয়াসিন

ফাতেহ ডেস্ক:

মরক্কোর ৩৪ বছর বয়সী যুবক ইয়াসিন গোলাম। হজের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে তার একটি ভিডিও ভাইরাল হয়। সাইকেলে চড়ে ও হেঁটে তিনি সৌদি আরব গিয়ে পবিত্র হজ পালন করতে দীর্ঘ তিন বছর ধরে ভ্রমণ করেছেন। কিন্তু হজের তিন মাস আগে সৌদি পৌঁছলেও করোনা-পরিস্থিতির কারণে দীর্ঘদিনের লালিত স্বপ্নটি তার অধরা রয়ে যায়।

ইয়াসিন ২০১৭ সালের জানুয়ারি থেকে কখনো হেঁটে বা কখনো সাইকেলে করে পথ চলা শুরু করেন। এ সময় তাকে অসংখ্যবার সাইকেল পরিবর্তন করতে হয়েছে। সৌদি আরব পর্যন্ত পৌঁছতে আফ্রিকা মহাদেশের ২৬টি দেশ অতিক্রম করেন তিনি। সবশেষে তিন মাস আগে তিনি সৌদি সীমান্তে এসে পৌঁছেন। কিন্তু করোনা রোধে সৌদি আরব এবার সীমিত হজের ঘোষণা দেওয়ায় ইয়াসিন হজে অংশ নিতে পারেননি।

যথাসময়ে এসেও হজে অংশ নিতে না পেরে ব্যথিত হলেও হতাশ হননি ইয়াসিন। আগামী হজের অপেক্ষায় আছেন তিনি। তাই সৌদির বিভিন্ন শহর-নগর ঘুরে দেখার সুযোগ হাতছাড়া করছেন না। করোনাকালে অর্থসংকটে পড়া ব্যক্তিদের সহযোগিতা করাসহ বিভিন্ন সামাজিক কাজেও দেখা যাচ্ছে তাকে। ইন্ডাস্ট্রিয়াল মেইনটেন্যান্স ইলেক্ট্রিকস বিষয়ে পড়াশোনা করা ইয়াসিন মরক্কোর ইশরাকা নিউজে প্রকাশিত সাক্ষাৎকারে জানান, কাসাব্ল্যাঙ্কা (দার বাইদা) থেকে যাত্রা শুরু করেন তিনি। সেখান থেকে সেনেগাল, কেনিয়া, ঘানা, নাইজেরিয়া, গ্যাবন, কঙ্গো, অ্যাঙ্গোলা, নামিবিয়া, বেনিন, মোজাম্বিক, সুইজারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা, কমোরোস, মাদাগাস্কার, মরিস দ্বীপপুঞ্জ, তানজানিয়া, কেনিয়া, ইথিওপিয়া ও মিসর হয়ে সৌদিতে যান।

এ পথ পাড়ি দিতে তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। বেনিনে এসে ম্যালেরিয়া রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিলে দ্রুত চিকিৎসা নিয়ে সুস্থ হন তিনি। নাইজেরিয়ায় এক সড়ক দুর্ঘটনায় তার সাইকেল নষ্ট হয়ে যায়। আবার দক্ষিণ আফ্রিকায় তার নতুন সাইকেলটি চুরি হয়ে যায়। নানা ঘটনায় ভরপুর নিজের দীর্ঘ ভ্রমণ নিয়ে ইয়াসিন বলেন, আমার জীবনের দীর্ঘ ভ্রমণে আফ্রিকা মহাদেশের বিচিত্র ঘটনা ভোলার মতো নয়। তরুণদের উদ্দেশে আমি বলব- নিজের প্রতি আস্থা ও বিশ্বাস রাখুন এবং কখনো স্বপ্নপূরণ করা থেকে পিছু হটবেন না।

-এ

The post সাইকেলে ২৬ দেশ অতিক্রম করে সৌদি পৌঁছেও হক করতে পারলেন না ইয়াসিন appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/30GNjRg

No comments:

Post a Comment