Wednesday, April 22, 2020

শ্রীলংকায় ইস্টার সানডে হামলার একবছর : যেভাবে সাজানো হয় ‘জঙ্গি হামলা’

আবদুল্লাহ হাশেম

পাঁচ গির্জায় কেয়ামত

২০১৯ সালের ২১ এপ্রিল। শ্রীলংকার খৃস্টান ধর্মাবলম্বীদের মাঝে আনন্দের হিল্লোল বয়ে যাচ্ছে। খৃস্ট ধর্মের অন্যতম পবিত্র দিন ‘ইস্টার সানডে’ উদযাপনে তারা বিভিন্ন আয়োজনে ব্যস্ত। অন্যান্য খৃস্টানদের মতো কলম্বোর ফ্র্যাংকলিন ফার্নান্দোর পরিবারেও উৎসবের আমেজ চলছে। ২১ এপ্রিল সকাল সকাল বাবাকে রেডি হওয়ার জন্য তাড়া দিচ্ছিলেন তিনি। শহরের সেন্ট এ্যান্থনি চার্চে গিয়ে প্রার্থনা করে আসতে হবে।

বাবাকে নিয়ে সাড়ে আটটার দিকে তারা চার্চে উপস্থিত হলেন। ভীড় ঠেলে ভেতরে ঢুকতে ঢুকতে পৌনে নয়টার মতো বেজে গেলো। সকলে তখন প্রার্থনায় নিমগ্ন, হঠাৎ কেয়ামতের বিভীষিকা শুরু হলো। সন্ত্রাসীর ব্যাগে থাকা শক্তিশালী বোমার বিস্ফোরণে পুরো চার্চ উড়ে যাওয়ার মতো অবস্থা। কে কোথায় ছিটকে পড়লেন, তার হিসাব রাখে কে? কিছুক্ষণ কারোই কোন হুঁশ রইলোনা। খানিকবাদে ফ্র্যাংকলিন চোখ খুলে তার বাবাকে ধ্বংসস্তুপের নীচে আবিষ্কার করলেন। তার আশেপাশে ছিন্ন ভিন্ন হয়ে ছড়িয়ে ছিটিয়ে আছে আরো অসংখ্য মানুষের শরীর।

কলম্বোর সেন্ট এ্যান্থনি চার্চে বোমা হামলার পর ঘন্টা খানেকের মধ্যেই শ্রীলংকার আরো পাঁচটি স্থানে খৃস্টান ধর্মাবলম্বীদের লক্ষ্য করে একযোগে ভয়ংকর সিরিজ বোমা হামলা চালানো হয়। কলম্বোর সেন্ট এ্যান্থনি গীর্জা,কাটুয়াপিতিয়ার সেন্ট সেবাস্টিয়ান গীর্জা, বাত্তিকালোয়ার জিয়ন গীর্জাসহ কলম্বোর অত্যাধুনিক ৩টি হোটেল ছিলো এর লক্ষ্যবস্তু। এতে মারা যান প্রায় ২৬৫ জন মানুষ। আহত হন পাঁচশোর উপরে। শ্রীলংকা ভ্রমণ পিয়াসুদের পছন্দের শীর্ষে থাকায় সারা বছরই বিদেশী পর্যটকদের ভীড় লেগে থাকে। সে বোমা হামলায় বিভিন্ন দেশের ৪৬ জন নাগরিক নিহত হন, যাদের মধ্যে বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীও একজন।

এক বছরপূর্তি

গতকাল সেই ট্র্যাজেডির একবছর পূর্ণ হলো। এ উপলক্ষে বেশ বড় আকারে স্মরণসভার আয়োজনের কথা থাকলেও করোনা ভাইরাসের কারণে দিবসটিকে ঘরোয়াভাবেই পালন করেন সেখানকার খৃষ্টানরা। মঙ্গলবার সকাল আটটা চল্লিশ মিনিটে নিহতদের স্মরণে পুরো শ্রীলংকাজুড়ে চার্চের বেলগুলো বেজে উঠে। চার্চগুলোতে দুই মিনিট নীরবতাপালনসহ অনাড়ম্বরভাবে আরো কিছু আনুষ্ঠানিকতা পালন করা হয়।

বোমা হামলার পর ‘উগ্রবাদী সন্ত্রাসীগোষ্ঠী’ আইএস এর ‘দায় স্বীকার’ করে, তাদের দাবি ন্যাশনাল ‘তৌহিদী জামাত’ নামে শ্রীলংকাভিত্তিক তাদের একটি সংগঠনের নয়জন সদস্য এই আত্মঘাতী সিরিজ বোমা চালান। যদিও তারা এতে তেমন গ্রহণযোগ্য কোন প্রমাণ দেখাতে পারেনি। এতে শ্রীলংকাসহ বিশ্বের খৃষ্টান দেশগুলোতে প্রতিবাদের ঝড় উঠে। শ্রীলংকার জাতীয় উলামা কাউন্সিলসহ মুসলিমবিশ্বের নেতারাও এর তীব্র নিন্দা জ্ঞাপন করে প্রকৃত দোষীদের শাস্তির দাবি জানান।

ঘটনার পর ব্যাপক ধরপাকড় শুরু হয়। বিভিন্নস্থান থেকে সন্দেহভাজন প্রায় ২০০ জনকে আটক করা হয় ‘জিজ্ঞাসাবাদ’ করার জন্য। এ সময় আরো কিছু বিচ্ছিন্ন হামলায় কয়েকজন পুলিশ সদস্যের হতাহতের ঘটনা ঘটে। কিন্তু ঘটনার একবছর পার হওয়ার পরেও সরকারিভাবে তদন্তের কোন চার্জশিট এখনোও আদালতে দাখিল করা হয়নি। মামলা কার্যক্রম পরিচালনায় স্থবির অবস্থা বিরাজ করছে। মামলার অগ্রগতির বর্ণনায় সরকারের তরফ থেকে মৌখিক কিছু আশ্বাসবাণী ছাড়া তেমন সহযোগিতা চোখে পড়ছেনা। ঘটনা বিবেচনায় শ্রীলংকান সরকার বা আদালতের এমন ‘অনীহা’ বিষ্ময়কর! এর কারণ উদঘাটন করতে হলে একটু পেছনে ফিরে যেতে হয়।

‘পর্দার আড়ালে লুকিয়ে আছে কোন সে অপরাধী?’

শ্রীলংকা একটি দ্বীপরাষ্ট্র। এর দুই কোটি দশ লাখ মানুষের মধ্যে বৌদ্ধরা সংখ্যাগরিষ্ঠ। দেশটির সত্তর ভাগ নাগরিক বৌদ্ধ ধর্মাবলম্বী। মুসলমান হলেন মাত্র ৯.৭ ভাগ, খৃস্টান ৭.৬ ভাগ, অবশিষ্ট ১২.৬ ভাগ হলেন হিন্দু ধর্মাবলম্বী। দেশটির উগ্র ধর্মীয় গোষ্ঠিগুলোর মধ্যে পারষ্পরিক সংঘাত ইস্টার সানডে বোমা হামলার প্রেক্ষাপট তৈরি করার পাশাপাশি দেশটির রাজনৈতিক অস্থিরতাও এর জন্য দায়ী। অনেক সময় ধর্মীয় সংঘাত উস্কে দিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করা হয়।

এতো বড় মারাত্মক হামলার প্রস্তুতি, প্রশিক্ষণ, বিস্ফোরক দ্রব্যাদির আদান প্রদান, বোমা তৈরি, লজিস্টিক সাপোর্ট, শ্রীলংকায় ইসলামপন্থীদের অবস্থান ইত্যাদি বিবেচনা করলে দেখা যায়, দেশি বা বিদেশি অত্যন্ত শক্তিশালী কোন গোষ্ঠীর সহায়তা ছাড়া ছোট ও অখ্যাত ন্যাশনাল তৌহিদী জামাতের একার পক্ষে এই হামলা করা সম্ভব না। ইস্টার সানডে বোমা হামলার ঘটনার গোয়েন্দা রিপোর্ট ও রাজনৈতিক নেতাদের ভূমিকা বিশ্লেষণ করলে আমরা তেমন কিছুই দেখতে পাই।

সে বছরের শেষ দিকে ছিল শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচন। একে কেন্দ্র করে তৎকালীন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মধ্যে তখন বিভিন্ন কারণে বিরোধ চূড়ান্ত আকার ধারণ করেছিলো। ইস্টার সানডের দিন সংঘটিত ভয়াবহ সন্ত্রাসী হামলাকে গুরুত্বপূর্ণ গোয়েন্দা তথ্য ঠেকাতে পারত। কিন্তু গোয়েন্দা তথ্য উপেক্ষা করায় বয়ে গেল রক্তবন্যা। গোয়েন্দা তথ্যের এই উপেক্ষার পেছনে দেশটির রাজনৈতিক নেতাদের মধ্যকার দ্বন্দ্ব মোটামুটি ভালো দায়ী বলে মনে করছেন বিশ্লেষকরা।

‘আগেই ছিল গোয়েন্দা সতর্কবাণী’

শ্রীলঙ্কার সরকারও স্বীকার করেছেন, হামলার বিষয়ে গোয়েন্দা সতকর্তা অনুযায়ী পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে তাদের বড় ধরনের ঘাটতি ছিল। বিশ্লেষকদের মতানুযায়ী, দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক সংকটকে এর জন্য দায়ী করা যায়।

১১ এপ্রিল একটি বিদেশি গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে শ্রীলঙ্কার পুলিশপ্রধান এক সতর্কতা জারি করে বলেন, স্থানীয় চরমপন্থী গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামায়াত (এনটিজে) ‘গুরুত্বপূর্ণ গির্জাগুলোতে’ আত্মঘাতী বোমা হামলা চালানোর পরিকল্পনা করেছে। এই সতর্কতা নিয়ে সরকারের শীর্ষস্থানীয় কয়েকজন কর্মকর্তা আলাপ–আলোচনা করেছেন। কিন্তু এ নিয়ে প্রধানমন্ত্রী বা উপপ্রতিরক্ষামন্ত্রী কিছুই জানলেন না। শ্রীলঙ্কার কর্দমাক্ত রাজনৈতিক দৃশ্যের সঙ্গে পরিচিত মানুষের কাছে এটি খুব সামান্যই বিস্ময়ের।

সর্বশেষ প্রথম বোমা বিস্ফোরণের মাত্র পৌনে এক ঘন্টা আগেও ভারতীয় গোয়েন্দারা সতর্কবার্তা প্রেরণ করেছিলেন। কিন্তু দলীয়ভাবে প্রভাবিত প্রশাসন ইচ্ছে করেই তা এড়িয়ে যায়। তাদের নিকৃষ্ট মানসিকতার আয়নায় বোমা হামলা পরবর্তী ব্যাপক ক্ষয়ক্ষতি ‘শাপেবর’ হয়ে দেখা দেয়। তারা এটাকে রাজনৈতিক ফায়দা হাসিলের মোক্ষম সুযোগ বলে ধরে নেয়।

‘কথিত জঙ্গি হামলা যখন ইসলাম বিদ্বেষের প্রধান হাতিয়ার’

শ্রীলংকান রাজনৈতিক বিশ্লেষক কুশল পেরেরা বলেন, এই বোমা হামলার পর নির্বাচনী প্রচারণার চেহারা পাল্টে যায়।গণতন্ত্র, দেশ ও জাতির উন্নয়ন অগ্রগতির বদলে সেখানে শুরু হয় জাতিগত বিভেদ উস্কে দেওয়ার হিংসাত্মক প্রচারণা। গোতাবায়া রাজাপাকসের দল পোদুজুয়ানা পার্টি শ্রীলংকার উগ্রপন্থী সিংহলী বৌদ্ধদের বিশাল ভোটব্যাংক হাত করার জন্য নির্বাচনী প্রচারাভিযানগুলোতে নোংরাভাবে মুসলিম বিদ্বেষ উগরে দেয়।

যার ফলে পুরো শ্রীলংকাজুড়ে দুঃখজনকভাবে মুসলিম বিদ্বেষ তীব্র আকার ধারণ করে। সংখ্যালঘু মুসলিমদের উপর বৌদ্ধরা হামলা করে। মসজিদ জ্বালিয়ে দেওয়া সহ তাদের বাসাবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান তছনছ করে দেওয়া হয়। খৃস্টানদের উপর হামলা হওয়ার কারণে স্বাভাবিকভাবেই তারা মুসলিমদের উপর ক্ষিপ্ত ছিলো। বোমা হামলার ঘটনার পরপরই বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তার প্রেসিডেন্ট পদপ্রার্থীতার ঘোষণা দেন এবং মুসলিম বিদ্বেষের মোহ ধরে রেখে শেষ পর্যন্ত নির্বাচনে জয়লাভ করেন।

এই ন্যাক্কারজনক সিরিজ বোমা হামলা যদিও মুসলিম নামধারী কিছু সন্ত্রাসীর মাধ্যমে ঘটেছে বলে অনেকে দাবী করেন, কিন্তু এর পূর্বাপর অবস্থা বিবেচনায় রাষ্ট্রকেও এর পেছনে দায়ী করা যায় এবং বলা যায়, পরোক্ষভাবে রাষ্ট্রীয় মদদ ও সমর্থনে এই গণহত্যা ঘটানো হয়েছে।পরবর্তীতে তদন্তের মাধ্যমে যখন রাষ্ট্রের এহেন ভূমিকার কথা ফাঁস হয়, তখন খৃষ্টানদের মধ্যে দুঃখ ও ক্ষোভের মাত্রা দ্বিগুণ হয়ে উঠে।

সাম্প্রতি সংবাদ সম্মেলনে শ্রীলংকার ক্যাথলিক চার্চের প্রধান ম্যালকম রঞ্জিত বলেন, এটি ছিলো আমাদের মধ্যে জাতিগত বিভেদ উস্কে দেওয়ার হীন রাজনৈতিক প্রচেষ্টা। কিছু বিপথগামী তরুণ ও রাষ্ট্রীয় মদদে এ ঘটনা ঘটানো হয়। অন্যান্য সাধারণ খৃষ্টান ও হতাহতদের আত্মীয় স্বজনদের সাথে কথা বলেও রাষ্ট্রের উপর তাদের ক্ষোভের মাত্রা আঁচ করা যায়।

মুসলিম ও খৃস্টান সম্প্রদায়ের পারস্পরিক বোঝাপড়া

তবে কিছুদিন আগে ক্যাথলিক চার্চের প্রধান ম্যালকম রঞ্জিতের পক্ষ থেকে খুনিদেরকে ‘সাধারণ ক্ষমা’র ঘোষণা দেওয়াতে তাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। কেউ এটাকে যিশু খৃষ্টের আদর্শ বলে মেনে নিচ্ছেন, কেউ আবার এর পেছনে জড়িত ও খুনীদের যথাযথ বিচার দাবি করছেন। কিন্তু যার পেছনে রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের ব্যক্তিদের হাত রয়েছে, তার কী-ই বা বিচার হবে, সেই প্রশ্ন থেকেই যায়।

ঘটনার পর শ্রীলংকার মুসলমান ও খৃস্টান সম্প্রদায়ের মধ্যে সহিংসতা দেখা দিলেও ধীরে ধীরে তা কমে আসছে। আন্তঃধর্মীয় সম্প্রীতি কমিটি উভয় ধর্মের লোকদেরকে ঐক্যবদ্ধ একটি প্লাটফর্মে নিয়ে যাওয়ার জন্য ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। কিন্তু চরমপন্থী সিংহলী বৌদ্ধ ও তাদের সমর্থিত সরকারের কারণে সাম্প্রদায়িক সম্প্রীতির এই প্রচেষ্টা আবারো হুমকির মুখে।

চলমান করোনা ভাইরাসে মৃতদের সৎকার নিয়ে শ্রীলংকান সরকার একটি আইন জারি করে বলে, করোনায় মৃত ব্যক্তি যেই ধর্মেরই হোক, তার লাশ পুড়িয়ে ফেলতে হবে। এই আইন সুস্পষ্টভাবে মুসলিম পর্সোনাল ল’র সাথে সাংঘর্ষিক হওয়ায় মুসলমানদের মধ্যে আবারো অসন্তোষ মাথাচাড়া দিয়ে উঠা সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। রাষ্ট্রই যেন এখানে সহাবস্থানের প্রধান অন্তরায়।

শ্রীলংকার পর্যটন শিল্পের উপর ‘ডাবল এ্যাটাক’

দ্বীপ রাষ্ট্র ও সনাতন বৌদ্ধধর্মীয় ইতিহাস-ঐতিহ্যকে ব্যাপকভাবে ধারণ করায় পর্যটকদের পছন্দের শীর্ষে আছে শ্রীলংকা। এর পরিবেশ প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে যে কেউই মোহিত হতে বাধ্য। যার কারণে দেশটিতে সারা বছরই পর্যটকদের ভীড় লেগে থাকে। শ্রীলংকার অর্থনৈতিক উন্নয়নে পর্যটন শিল্পের বিশাল অবদান রয়েছে। বিপুল পরিমাণ বিদেশি পর্যটক আনাগোনার কারণে পর্যটন শিল্প দেশটির বৈদেশিক মুদ্রা অর্জনের সেরা তিনে জায়গা করে নিয়েছে।

কিন্তু গতবছর ইস্টার সানডে বোমা হামলার পর তাতে ধ্বস নামে। হোটেলস এ্যাসোসিয়েশন অব শ্রীলংকার প্রেসিডেন্ট সনাৎ উকওয়াত্তে বলেন, ইস্টার এ্যাটাক ছিলো আমাদের পর্যটন শিল্পের উপর বড় ধরণের আঘাত। কেননা এটাই ছিলো পর্যটকদের উপর সর্বপ্রথম প্রাণঘাতি আক্রমণ। এর পর পৃথিবীর বিভিন্ন দেশ তাদের নাগরিকদের উপর শ্রীলংকা ভ্রমণের ব্যাপারে বিশেষ সতর্কতা জারি করে। বিদেশি পর্যটকদের আগমন ব্যাপকভাবে কমে যায়।

ইস্টার সানডে বোমা হামলার পর ধীরে ধীরে যখন দেশটির পর্যটন শিল্পের অবস্থা উন্নতি হওয়া শুরু করলো, তখন করোনা ভাইরাসের কারণে সেটা আবারো মুখ থুবড়ে পড়েছে। বিদেশি পর্যটক তো বটেই, লকডাউন ও কারফিউর কারণে দেশি পর্যটকরাও ঘর থেকে বেরুতে পারছেন না। এতে করে হুমকির মুখে পড়েছে পর্যটন শিল্পের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত লাখ লাখ মানুষের জীবন জীবিকা। সনাৎ উকওয়াত্তে আরো বলেন, আমরা ইস্টার এ্যাটাককে পর্যটন শিল্পের উপর সবচেয়ে বড় আঘাত মনে করেছিলাম, কিন্তু করোনা ভাইরাসের তান্ডবের কাছে এখন তাকে নিতান্তই শিশু মনে হচ্ছে।

কলম্বোর ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি স্পেশালিষ্ট শ্রীলাল মিট্রাপালার আশংকা, শ্রীলংকার পর্যটন শিল্পের বেহাল অবস্থা থেকে উত্তরণে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে।

শুধু পর্যটন শিল্পেই না, করোনা সংকট, উগ্র সাম্প্রদায়িকতা ও রাজনৈতিক অস্থিরতা মোকাবেলা করে শ্রীলংকার আসল শ্রী কবে ধরা দেয়, সেটাই এখন দেখার বিষয়। জাতিগত বিভেদ, বৈষম্যকে পুঁজি করে কোন দেশই যে শান্তি, স্থিতিশীলতা অর্জন করতে পারেনা, তার উদাহরণ প্রচুর। শ্রীলংকার সরকার ও জনগণকে সেগুলো থেকে শিক্ষা গ্রহণ করা জরুরী।

(আল জাজিরার ‘Sri Lanka marks a year since devastating Easter Sunday attacks’ অবলম্বনে তৈরি)

The post শ্রীলংকায় ইস্টার সানডে হামলার একবছর : যেভাবে সাজানো হয় ‘জঙ্গি হামলা’ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2wYaQB5

No comments:

Post a Comment