Tuesday, April 28, 2020

করোনায় মৃতদের রেখে পালাচ্ছে স্বজনরা

ফাতেহ ডেস্ক

করোনায় মৃতদের রেখে পালাচ্ছে স্বজনরা মরদেহ বাসা-বাড়িতেই পড়ে থাকছে ১০-১২ ঘণ্টা।

করোনাভাইরাসে মৃতদের মরদেহ বাসা-বাড়িতে পড়ে থাকছে ঘণ্টার পর ঘণ্টা। আবার হাসপাতালের মর্গে মরদেহের স্তূপ, যথাযথ সংরক্ষণের অভাবে ছড়াচ্ছে দুর্গন্ধ। কখনও কখনও স্বজনেরা সটকে পড়ায় মরদেহের পরিচয় শনাক্ত করা সম্ভব হচ্ছে না। এমন মরদেহগুলো বেওয়ারিশ হিসেবে দাফন করা হচ্ছে।

করোনায় মৃতদের সৎকার করছে তিনটি সংগঠন। এরমধ্যে বিভিন্ন পেশাজীবীদের নিয়ে দল গঠন করে কাজ করছে রহমতে আলম সমাজ সেবা সংস্থা। রাজধানীর বাসা-বাড়ি ও হাসপাতালের মর্গ থেকে ত্রিশটির বেশি মরদেহ সংগ্রহ করে শেষকৃত্য সম্পন্ন করেছে সংগঠনটি।

মরদেহ সংগ্রহের অভিজ্ঞতার কথা তুলে ধরেন রহমতে আলম সমাজ সেবা সংস্থা’র স্বেচ্ছাসেবীরা।

স্বেচ্ছাসেবীরা জানান, বাসা-বাড়িতে বেশিরভাগ মরদেহই পড়ে থাকছে অন্তত দশ-বারো ঘণ্টা। তারপর স্বেচ্ছাসেবীরা গিয়ে উদ্ধার করছেন। হাসপাতালের মর্গ থেকে সংগৃহীত মরদেহের দশা আরও করুণ।

স্বেচ্ছাসেবী জারিফ আরো জানান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে দুর্বিসহ অবস্থা হিমাগারে জায়গা নেই এবং লাশের দুর্গন্ধের মধ্যে আমাদের কাজ করতে হচ্ছে। কখনও কখনও করোনায় মৃতদেহ ফেলে সটকে পড়ছেন স্বজনেরা। এক্ষেত্রে মৃত ব্যক্তি সম্পর্কে তথ্যের অভাবে রেওয়ারিশ হিসেবে দাফন করা হচ্ছে। রেওয়ারিশ লাশ নিয়ে আগে যারা কাজ করতো এই মূহুর্তে তারা এখন মাঠে নেই তারা কোন কাজ করছেনা।

মরদেহ সংগ্রহ থেকে দাফন- প্রতিটি পর্যায়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রোটোকল মেনে স্বেচ্ছাসেবীরা কাজ করছে, জানান রহমতে আলমের চেয়ারম্যান মো. আতাউর রহমান।

তিনি জানান, স্বেচ্ছাসেবীদের সাস্থ্য নীতি মোতাবেক পিপিই, সানগ্লাস, হ্যান্ড গ্লাভসসহ প্রোটেকশনের জন্য যাযা দরকার সবধরনের ব্যাবস্থা নেয়া হয়েছে। প্রতিটি লাশ দাফনের পেছনে ১০-১২ হাজার টাকা আমাদের খরচ হচ্ছে তবুও আমরা ব্যক্তিগত উদ্দোগে এটা করে যাচ্ছি।

আগামীতে করোনার প্রকোপ বেড়ে গেলে মৃতদেহ সৎকারের কার্যক্রম ঢাকার বাইরে চালানোরও কথা জানিয়েছে রহমতে আলম সমাজ সেবা সংস্থা।

-এ

The post করোনায় মৃতদের রেখে পালাচ্ছে স্বজনরা appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2zyiSBA

No comments:

Post a Comment