Monday, April 27, 2020

যুক্তরাজ্যের মসজিদের পার্কিংয়ে শুধু লাশ

ফাতেহ ডেস্ক

যুক্তরাজ্যের বার্মিংহামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়াদের মরদেহ ঘামকল শরিফ কেন্দ্রীয় জামে মসজিদের গাড়ি পার্কিংয়ে তৈরি অস্থায়ী মর্গে রাখা হচ্ছে। সেখানে এখন অনেক লাশ জমে গেছে বলে জানা গেছে।

মসজিদটি অবস্থিত বার্মিংহামের স্মল হিথ এলাকায়। এই এলাকায় প্রধানত দক্ষিণ এশিয়া থেকে যাওয়া অভিবাসীরা বাস করে থাকেন। ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে মদজিদ বন্ধ হয়েছে বেশ আগেই। যার কারণে ট্রাস্টি কমিটির চেয়ারম্যান মোহাম্মাদ জাহিদ মসজিদের পার্কিং স্থানটি অস্থায়ী মর্গ তৈরি করার অনুমতি দেন।

তিনি বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আগে প্রতি সপ্তাহে এখানে এক বা দুটি জানাজার নামাজ হতো। এখন এক দিনেই পাঁচ থেকে ছয়টি জানাজা পড়তে হচ্ছে।

পাশের এলাকার গ্রিন লেন মসজিদের সালিম আহমেদ জানান, তাদের মসজিদে বছরে ২৫টি জানাজা হয়। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক পাঁচটি করে জানাজা হচ্ছে।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার কারণে। মৃতদের ১৬ শতাংশ কৃষ্ণাঙ্গ, এশীয় কিংবা সংখ্যালঘু সম্প্রদায়ের। সংখ্যালঘুদের ওপর করোনাভাইরাসের এমন ভয়াবহ সংক্রমণের কারণ খতিয়ে দেখতে বলেছে ব্রিটিশ প্রশাসন।

দেশটির লেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কমলেশ খুন্তি বলেন, ব্রিটেনে সংখ্যালঘুদের বেশিরভাগই ছোট এলাকায় একসঙ্গে বসবাস করেন৷ এ ছাড়াও আরেকটি কারণ হলো- তারা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুকিপূর্ণ পেশা যেমন চিকিৎসক, নার্স, ট্যাক্সি চালক, বাসকর্মী হিসেবে কাজ করেন৷

-এ

The post যুক্তরাজ্যের মসজিদের পার্কিংয়ে শুধু লাশ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3eRcLbX

No comments:

Post a Comment