Tuesday, April 21, 2020

আরো ভয়ানক পরিস্থিতি আসছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ফাতেহ ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত পুরো পৃথিবী। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম হুঁশিয়ারি উচ্চারণ করলেন, ‘সাবধান থাকতে হবে, আরো ভয়ানক পরিস্থিতি আসছে।’ যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ যখন লকডাউন তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে তখন বিষয়টির দিকে ইঙ্গিত করে এমন মন্তব্য করলেন তিনি।

গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক অনুষ্ঠানে তিনি বলেন, করোনাভাইরাস কতটা মারাত্মক তা আমরা অনেকেই বুঝতে পারছি না। কিন্তু এও সত্য, আমরা এই ভাইরাসকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখি। আমাদের হাতে উন্নত প্রযুক্তি আছে, চাইলে এই মরণব্যাধির বিরুদ্ধে আমরা সেগুলোকে কাজে লাগাতে পারি।

১৯১৮ সালে ছড়িয়ে পড়া স্প্যানিশ ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। সেই তথ্য স্মরণ করিয়ে দিয়ে ড. টেড্রস অ্যাডহানম বলেন, করোনাভাইরাস স্প্যানিশ ফ্লু থেকেও অনেক শক্তিশালী। তবে ওইসময় প্রযুক্তি ছিল না বলে স্প্যানিশ ফ্লুকে ঠেকানো যায়নি, তবে এবার সংঘবদ্ধ হয়ে করোনাভাইরাসকে ঠেকিয়ে দিতে পারি আমরা।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে ২৪ লাখ ৭৯ হাজার ৭২৫ জনের শরীরে। মৃত্যুবরণ করেছেন ১ লাখ ৭০ হাজার ৩৮০ জন।

-এ

The post আরো ভয়ানক পরিস্থিতি আসছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2VpTQgL

No comments:

Post a Comment