Monday, April 20, 2020

করোনাকে মুসলিম দমনে ব্যবহার করছে ভারত: অরুন্ধতী

ফাতেহ ডেস্ক

আলোচিত রাজনৈতিক অ্যাক্টিভিস্ট বুকার জয়ী উপন্যাসিক অরুন্ধতী রায় বলছেন, করোনা সংকটকে মুসলিম সম্প্রদায়কে দমাতে কাজে লাগাচ্ছে ভারত। এ ঘটনাকে নাৎসিদের কৌশলের সঙ্গে তুলনা করেন তিনি। তবে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি তার এ বক্তব্যকে ভিত্তিহীন বলে উল্লেখ করেছে।

অরুন্ধতী রায়ের অভিযোগ, ভারত সরকার কোভিড-১৯ মহামারিকে দেশটির হিন্দু ও মুসলমানদের মধ্যে উত্তেজনা বাড়াতে কাজে লাগাচ্ছে। দেশটির পরিস্থিতি গণহত্যার দিকে ধাবিত হচ্ছে এবং এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর রাখা উচিত বলে মনে করেন তিনি।

প্রখ্যাত এ মানবাধিকার কর্মী জার্মান গণমাধ্যম ডয়চে ভেলেকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমি মনে করি, করোনাভাইরাস ভারতের এমন কিছু বিষয় স্পষ্ট করে দিয়েছে, যেটা আমাদের আগে থেকেই জানা ছিল। আমরা শুধু করোনাভাইরাসে ভুগছি তা নয়, ঘৃণা থেকে সৃষ্ট সংকট এবং ক্ষুধা থেকে সৃষ্ট সংকটেও ভুগছি আমরা।’

ভারত সরকারের কড়া সমালোচক হিসেবে পরিচিতি পেয়েছেন অরুন্ধতী রায়। এর আগেও ভারতের জাতীয়বাদী সরকার ও হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসের (রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ) তীব্র সমালোচনা করেছেন তিনি।

তিনি বলেন, ‘মুসলিমবিরোধী নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লিতে আয়োজিত প্রতিবাদ বিক্ষোভে নির্বিচার হত্যার ঘটনার পেছনে মুসলমানদের প্রতি বিদ্বেষ সংক্রান্ত সংকট রয়েছে। এখন করোনাভাইরাসের আড়ালে আইনজীবী, জ্যেষ্ঠ সম্পাদক, অ্যাক্টিভিস্ট ও বুদ্ধিজীবীদের বিরুদ্ধে করা মামলা লড়ায় তরুণ শিক্ষার্থীদের গ্রেপ্তার করছে ভারত সরকার৷’

নাৎসিবাহিনী যেমন গণহত্যার আগে কৌশল করেছিল, ভারত সরকার তেমনি কোভিড-১৯ কে কৌশল হিসেবে ব্যবহার করছে উল্লেখ করে অরুন্ধতী রায় বলেন, ‘ক্ষমতাসীন বিজেপির পরামর্শক সংগঠন আরএসএস অনেক আগে থেকেই বলে আসছে যে, ভারত একটি হিন্দু রাষ্ট্র হওয়া উচিত৷ তাদের আদর্শ অনুযায়ী ভারতের মুসলমানদের সঙ্গে জার্মানির ইহুদিদের তুলনা করা হয়৷ ইহুদিদের যেভাবে বিচ্ছিন্ন ও কলঙ্কিত করতে টাইফুসকে ব্যবহার করা হয়েছিল, অনেকটা সেরকমই করোনাভাইরাসকে ভারতের মুসলমানদের ক্ষেত্রে কাজে লাগানো হচ্ছে।’

তবে বিজেপির মুখপাত্র নালিন কোহলি অরুন্ধতী রায়ের এই বক্তব্য প্রত্যাখ্যান করে বলেছেন, তার বক্তব্য বিভ্রান্তিকর, বানোয়াট ও বর্ণবাদী৷

উল্লেখ্য, গত মাসের মাঝামাঝি ভারতের রাজধানী দিল্লির নিজামুদ্দিন মসজিদে মারকাজ বা সমাবেশের আয়োজন করেন তাবলীগ জামাতের লোকেরা। ওই সমাবেশ চলাকালেই দেশটিতে লকডাউন ঘোষণা করা হয়। অন্যদিকে, সরকার লকডাউন ঘোষণার সঙ্গে সঙ্গে সমাবেশও স্থগিত করা হয় বলে জানায় আয়োজনকারী কর্তৃপক্ষ।

কিন্তু কয়েক দিন পর ভারত সরকার দাবি করে, দেশটিতে করোনা সংক্রমণের পেছনে তাবলীগ জামাতের ওই সমাবেশ অনেক বড় ভূমিকা রেখেছে। কারণ সেখানে বেশ কয়েকটি দেশ থেকে লোকজন এসেছিল। এর পরই দেশটির মুসলমানদের নিয়ে শুরু নানা সমালোচনা ও গালিগালাজ। দেশটির হিন্দুত্ববাদী রাজনীতিকরা মুসলমানদের বিরুদ্ধে নানা উস্কানিমূলক বক্তব্য দিতে থাকেন।

অন্যদিকে, লকডাউনের মধ্যেও দেশটির হিন্দু সম্প্রদায়ের লোকেরা নানা ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান ঘিরে ব্যাপক গণজমায়েত করলেও এ নিয়ে কোনো উচ্চবাচ্য করা হয়নি। বিষয়টি নিয়ে খোদ ভারতীয় গণমাধ্যমেও সমালোচনা করা হয়েছে।

-এ

The post করোনাকে মুসলিম দমনে ব্যবহার করছে ভারত: অরুন্ধতী appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2zhTTT8

No comments:

Post a Comment