Wednesday, April 29, 2020

করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের এক বৃদ্ধাশ্রমে ৭০ জনের মৃত্যু

ফাতেহ ডেস্ক

করোনাভাইরাসের তাণ্ডবে সারা বিশ্ব যেন অসহায়। বিশ্বের পরাশক্তি দেশগুলো থেকে শুরু করে তৃতীয় বিশ্বের দেশ- করোনাভাইরাস মহামারীতে সবারই যেন একই চিত্র। তবে প্রাণঘাতী এই ভাইরাসের আঘাতে সব থেকে ক্ষতিগ্রস্ত দেশ বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে বুধবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা মোট ৫৯ হাজার ৪৩৮ জন।

এরই মাঝে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃদ্ধদের থাকার একটি ভবনে (বৃদ্ধাশ্রম) করোনাভাইরাসের ভয়াবহ আক্রমণে প্রাণ হারিয়েছেন ৭০ জন বৃদ্ধ। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের একটি বৃদ্ধাশ্রমে। আর এই ঘটনার পর ওই বৃদ্ধাশ্রমে করোনাভাইরাস কিভাবে সংক্রমিত হলো তা সংশ্লিষ্ট রাজ্য ও ফেডারাল কর্মকর্তারা তদন্ত করে দেখছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে অবস্থিত ওই বৃদ্ধাশ্রমটির নাম ‘হলিওক সোলজার্স’। বৃদ্ধাশ্রমে ২৩০ জন বৃদ্ধ বসবাস করতেন। গত মার্চ মাস পর্যন্ত সেখানে অবশিষ্ট ছিলেন মাত্র ১০৬ জন। তাদের বেশিরভাগের শরীরেই দেশটিতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের হালকা ও মাঝারি মানের সংক্রমণ দেখা যাচ্ছিল। বর্তমানে বৃদ্ধাশ্রমে বসবাসরত আরো ৮২ জন বৃদ্ধ ও তাদের দেখাশোনার জন্য নিযুক্ত ৮১ জন কর্মী সকলেরই করোনা পজিটিভ।

অ্যাডওয়ার্ড ল্যাপিন্তে নামে এক ব্যক্তির শ্বশুর থাকেন ওই বৃদ্ধাশ্রমে। তিনি জানিয়েছেন, ওই বৃদ্ধাশ্রমের পরিস্থিতি ভয়ানক। ওই বৃদ্ধাশ্রমে থাকা আরো মানুষ মারা যেতে পারেন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর খবর প্রতিদিনই আসছে ওই বৃদ্ধাশ্রম থেকে।

এই হোমে নার্সের দায়িত্বপালন করেন জোয়ান মিলার নামে এক ব্যক্তি। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, কর্মী সংখ্যা কম থাকায় করোনাভাইরাস এই বৃদ্ধাশ্রমে আগুনের গতিতে ছড়িয়ে পড়ে। এখানে কর্মী সঙ্কট এতোটাই ছিল যে- এক ইউনিটের কর্মীরা অন্য ইউনিটে যেতে বাধ্য হচ্ছিলেন। ফলে ভাইরাসের সংক্রমণ ভয়ানক রূপ ধারণ করে।

-এ

The post করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের এক বৃদ্ধাশ্রমে ৭০ জনের মৃত্যু appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3bRrsKb

No comments:

Post a Comment