Saturday, April 25, 2020

দেশে আইসিইউ প্রশিক্ষিত চিকিৎসক মাত্র ৩০ জন

ফাতেহ ডেস্ক

আইসিইউ পরিচালনায় দক্ষ জনবলের অভাব, ১১ বছরে ক্রিটিক্যাল কেয়ারের ওপর ডিগ্রী মাত্র ৩০ জনের।
দেশে ক্রিটিক্যাল কেয়ার বা জটিল রোগীর সেবার ওপর প্রশিক্ষিত চিকিৎসক মাত্র ৩০ জন। নেই এই বিষয়ে ডিগ্রিধারি কোন নার্স।

এ অবস্থায় সীমিত এ জনবল দিয়ে সারাদেশে আইসিইউ পরিচালনা অসম্ভব। তবে, বিকল্প পদ্ধতি হিসেবে ডিজিটাল সংযোগে ঢাকা থেকেই সারাদেশে বিশেষজ্ঞ চিকিৎসদের মাধ্যমে আইসিইউ পরিচালনা সম্ভব। নিতে হবে শুধু উদ্যোগ।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শরীরের অবস্থার অবনতি হলে তাকে দ্রুত আইসিইউতে নেয়ার প্রয়োজন পড়ে। তবে, দেশে এই রোগীর সংখ্যা বাড়লেও সেভাবে প্রস্তুত হয়নি স্বয়ংসম্পূর্ণ আইসিইউ বেড ও দক্ষ জনবল।

সম্প্রতি সিলেটে করোনায় আক্রান্ত এক চিকিৎসক সময়মত আইসিইউ সহায়তা না পেয়ে মারা গেলে বিষয়টি আবারো সামনে আসে। এছাড়া, প্রায়ই আইসিইউ সুবিধা না পাওয়ায় রোগী মৃত্যুর অভিযোগ করছেন করোনায় আক্রান্তের স্বজনেরা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য নির্ধারিত আইসিইউ বেড রয়েছে ১৯২টি। এর মধ্যে কুয়েত মৈত্রী হাসপাতালে রয়েছে ২৬টি আইসিইউ বেড।

তবে, আইসিইউ পরিচালনার জন্য পর্যাপ্ত জনবলের অভাবে চালু রয়েছে মাত্র ১০টি। সরকারী বেসরকারী হাসপাতালে মোট আইসিইউ বেড আছে বারোশর মতো। আর বিপরিতে ক্রিটিক্যাল কেয়ারের ওপর বিশেষজ্ঞ চিকিৎসক মাত্র ৩০ জন। নেই ডিগ্রীধারী কোন নার্স। যে কারণে স্বল্প সংখ্যক আইসিইউ থাকলেও জনবলের অভাবে তাও পড়ে থাকছে।

চিকিৎসক ও স্বাস্থ্য অধিকার কর্মী ডা. শারমিন আব্বাসি বলেন, আমাদের যে ৩০ জন আইসিইউ বিশেষজ্ঞ আছেন তার মধ্যে দুইজন আবার দেশের বাইরে আছেন। বাকীদের মধ্যে ১৫ থেকে ১৬ জন কাজ করছেন ।

ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্ত্তী বলেন, ডিপ্লোমা, এফসিপিএস কিংবা এমডি পাশ করা অনেক লোক আছে। তাদের শুধু ঢাকা চট্টগ্রামে না রেখে সরকারি প্রজ্ঞাপন দিয়ে যদি ৬৪টি জেলাতেই প্রেরণ করা হয় তাহলে সারাদেশের মানুষই চিকিৎসা পাবে।

বছরে গড়ে ৩ জন করে চিকিৎসক ক্রিটিক্যাল কেয়ারের ওপর ডিগ্রি নেন। এটি প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। তাই বর্তমানে কোরোনা আক্রান্তদের চিকিৎসায় আইসিইউ সচল রাখার জন্য সারাদেশের আইসিইউ বিভাগের সাথে ডিজিটাল সংযোগের কথা বলছেন বিশেজ্ঞরা। যেখানে একস্থান থেকে সবগুলো আইসিইউকে মনিটরিং করবে বিশেষজ্ঞ চিকিৎসক দল।

ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্ত্তী বলেন, আইসিইউ বিশেষজ্ঞদের সঙ্গে যদি টেলিমেডিসিন সাপোর্ট নেয়া যায়,তাহলে সেটি অনেক ভালো হয়। ঢাকার বাইরের প্রান্তিক জনগোষ্ঠির জন্য এমন ব্যবস্থা করা যেতে পারে।

চিকিৎসক ও স্বাস্থ্য অধিকার কর্মী ডা. শারমিন আব্বাসি বলেন, একটা সেন্ট্রান লাইনের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকরা যদি যোগাযোগ করতে পারে। তাহলে এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগীদের সম্পর্কে বিভিন্ন ধরণের পরামর্শ দিতে পারবেন।

ভবিষ্যতে জনবল সংকট মোকাবেলায় এই বিষয়ে ডিগ্রী অর্জন করা প্রয়োজন বলেও মত তাদের।

-এ

The post দেশে আইসিইউ প্রশিক্ষিত চিকিৎসক মাত্র ৩০ জন appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2S7wf21

No comments:

Post a Comment