Sunday, April 26, 2020

সচিবালয় খুললেও উপস্থিতি সীমিত

ফাতেহ ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে চলছে সরকারি ছুটি। ছুটি চলবে আগামী ৫ মে পর্যন্ত।

তবে রোববার (২৬ এপ্রিল) থেকে সীমিত পরিসরে খুলেছে সচিবালয়। জরুরি প্রয়োজনে মন্ত্রণালয়গুলোতে কাজে যোগ দিয়েছেন কর্মকর্তা কর্মচারীরা। এক্ষেত্রে যেসব দফতরে জরুরি কাজ রয়েছে তাদেরকেই অফিস করতে বলা হয়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার ১৯টি মন্ত্রণালয়-বিভাগ সীমিত পরিসরে খোলা রাখার নির্দেশনা দিয়ে জারি করা আদেশ বাতিল করে জরুরি প্রয়োজনে সব মন্ত্রণালয়/বিভাগ ও তাদের অধীন অফিস খোলা রাখার নির্দেশনা দিয়ে সচিবদের চিঠি দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। শনিবার (২৫ এপ্রিল) এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। আদেশ অনুযায়ী, ঢাকাসহ দেশের সব বিভাগ এবং জেলা-উপজেলা পর্যায়ে সরকারের মন্ত্রণালয়ের অধীন সংস্থা ও বিভাগগুলো সীমিত পরিসরে খুলেছে আজ।

খোঁজ নিয়ে জানা গেছে, সচিবালয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলো আগেই খোলা ছিল। আর যেসব মন্ত্রণালয়ের জরুরি কাজ রয়েছে নতুন করে তারাও অফিস খুলেছেন। কোনো দফতরের জরুরি কাজের ক্ষেত্রে অল্প সংখ্যক কর্মকর্তাকে অফিসে আনা হয়েছে। এক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিতের বিষয়কেই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। আর মন্ত্রণালয়ে প্রবেশের পূর্বেই শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। এছাড়াও হ্যান্ড স্যানিটাইজারসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া হয়েছে।

এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, দুর্যোগকালীন সময়ে সহায়তা দিতে সরকারের কাজ অব্যাহত রাখার অংশ হিসেবে কিছু অফিস খোলা রাখা হচ্ছে। সীমিত পরিসরে সামাজিক দূরত্ব নিশ্চিত করে কাজ চলছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার বার্তা২৪.কমকে বলেন, ‘সচিব স্যারসহ, তিনজন অতিরিক্ত সচিব, মন্ত্রণালয়ের জরুরি প্রয়োজনীয় দফতরের কর্মকর্তারা সীমিত পরিসরে কাজ করছেন। এক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করেই কাজ চালানো হচ্ছে। যেসব বিভাগের জরুরি কাজ রয়েছে তাদের ক্ষেত্রে হয়ত তিনজনের জায়গায় একজনকে থাকতে বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু জানান, জরুরি প্রয়োজনে মন্ত্রণালয়ে সীমিত আকারে কাজ চলছে। এক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী এখন সচিবালয়ে অফিস করছেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার জানান, করোনার পরিস্থিতির মধ্যেও সীমিত আকারে অফিস খোলার সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রণালয়ের সচিবসহ জরুরী প্রয়োজনীয় দফতরগুলোতে কর্মকর্তারা সীমিত পরিসরে অফিস করছেন।

করোনা ভাইরাস সংক্রমণ রোধে ২৫ মার্চ থেকে চলমান সাধারণ ছুটি এ নিয়ে পঞ্চম দফায় বাড়াল সরকার। শ্রমিকদের স্বাস্থ্য বিধি রক্ষা করে শর্তসাপেক্ষে আজ থেকে রফতানিমুখী শিল্পকারখানাও খোলা রাখা যাবে। জনপ্রশাসন মন্ত্রণালয়েরে ছুটির আদেশে এ বিষয়ে নির্দেশনা দেওয়া আছে।

-এ

The post সচিবালয় খুললেও উপস্থিতি সীমিত appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2zr213C

No comments:

Post a Comment