Tuesday, April 21, 2020

মক্কা-মদিনায় রোজায় জামাত বন্ধ

ফাতেহ ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পবিত্র নগরী মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদে রোজার সময়ও জামাতে নামাজ আদায় বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

রয়টার্স জানায়, সোমবার মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী কর্তৃপক্ষ টুইটারে এই ঘোষণা দিয়েছে।

রোজায় মসজিদ দুইটিতে এশার নামাজ হলেও কোনো জামাত হবে না। এর আগে করোনা নিয়ন্ত্রণে না এলে পুরো দেশের মসজিদে জামাতের উপর নিষেধাজ্ঞা বহাল রাখতে হবে জানিয়ে রোজার মাসে তারাবির নামাজ ঘরেই পড়ার আহ্বান জানিয়েছিল সৌদি সরকার।

২ মার্চ সৌদিতে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হন। তবে এর আগেই সংক্রমণ রোধে বিদেশিদের জন্য মক্কায় ওমরাহ বন্ধ ও মদিনায় মসজিদে নববীর প্রদর্শন বন্ধ করে দেয় এবং টুরিস্ট ভিসা স্থগিত রাখে।

এরপর ১৭ মার্চ এক ঘোষণায় মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ ছাড়া দেশের বাকি সব মসজিদে জামাতে নামাজ স্থগিত করে নির্দেশ জারি করে সৌদি কর্তৃপক্ষ। পরে এ দুটি মসজিদেও জামাতে নামাজ আদায় বন্ধ করে দেয়া হয়।

২৩ মার্চ সৌদি আরব জুড়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত ২১ দিনের কারফিউ জারি করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে এর মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ায় তারা।

২ এপ্রিল মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করে পরদিন শুক্রবার জুমার নামাজ বন্ধ করে দেয় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী,দেশটিতে মোট ১০ হাজার ৪৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১০৩ জনের। সূত্র: রয়টার্স

-এ

The post মক্কা-মদিনায় রোজায় জামাত বন্ধ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3cDsbyG

No comments:

Post a Comment