Monday, April 27, 2020

সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে

ফাতেহ ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেপ্টেম্বর পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। করোনার বৈশ্বিক মহামারি শেষে দুর্ভিক্ষ ও অর্থনৈতিক মন্দার যে পূর্বাভাস আছে তা মোকাবেলার প্রস্তুতিও রাখতে হচ্ছে সরকারকে। বোরো ধান উঠলেই ২১ লাখ মেট্রিক টন খাদ্য সংগ্রহ করা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, দুর্যোগ পরবর্তি সম্ভাব্য দুর্ভিক্ষ মোকাবেলায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এক্ষেত্রে কৃষি কাজ অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

প্রাণঘাতী করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর পর বিশ্ব মন্দা ও দুর্ভিক্ষ মহামারী মোকাবিলায় এখন থেকে কাজ শুরু করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা পরিস্থিতি নিয়ে রাজশাহী বিভাগের আট জেলার কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে সোমবার ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব সংস্থাগুলো জানাচ্ছে, করোনার পর বিশ্ব মন্দা দেখা দেবে। দুর্ভিক্ষের মহামারী দেখা দিতে পারে। এই দুর্ভিক্ষের মহামারী ঠেকাতে আমাদের কাজ করতে হবে।

তিনি বলেন, আমাদের জমি উর্বর। এক খণ্ড জমিও যাতে অনাবাদি না থাকে। ধান তোলার পর যে ফসল লাগানো যায়, সেটা লাগাতে হবে। আমাদের কাছে কৃষিটাই এখন গুরুত্বপূর্ণ।

শেখ হাসিনা বলেন, আমরা ইতোমধ্যে কৃষকদের জন্য প্রণোদনা ঘোষণা করেছি। ডেইরিসহ ছোটখাটো ব্যবসা করে, কৃষিকাজ করে তাদের কথা চিন্তা-ভাবনা করে প্রণোদনা দিয়েছি। সেখান থেকে এক লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। মাত্র ২ শতাংশ ইন্টারেস্টে আমরা এই টাকাটা দিচ্ছি।

তিনি বলেন, আর যারা ঋণ নিয়ে করোনাভাইরাসের কারণে দিতে পারেননি, সুদ বেড়ে গেছে; তাদের এখনই সুদ পরিশোধ করতে হবে না। এ নিয়ে আমি অর্থমন্ত্রীর সঙ্গে বসবো।

প্রধানমন্ত্রী বলেন, আমরা এ দুঃসময় কাটিয়ে উঠব। আবার কল-কারখানা খুলবে। আমাদের অর্থনীতি আবার সচল হবে। দুর্যোগ আসবে সেটা আবার চলে যাবে। আবার আলো আসবে।

এর আগে প্রধানমন্ত্রী করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে চার দফা পৃথক ভিডিও কনফারেন্সে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল এবং ময়মনসিংহ বিভাগের ৪৮টি জেলার সঙ্গে মতবিনিময় করেছেন।

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানোর পাশাপাশি সংকট উত্তরণে বিভিন্ন প্রণোদনা প্যাকেজেরও ঘোষণা দেন।

-এ

The post সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3cNxrQf

No comments:

Post a Comment