Thursday, July 16, 2020

তিন দিনের মধ্যে করোনা পরীক্ষার রিপোর্ট দেওয়ার নির্দেশ

ফাতেহ ডেস্ক:

এখন থেকে তিন দিনের মধ্যে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার রিপোর্ট দেওয়ার নির্দেশনা দিয়েছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এছাড়া ৫০ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের নমুনা বাড়ি গিয়ে সংগ্রহ করার কথা বলা হয়েছে।

বুধবার (১৫ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব শামীমা নাসরিন স্বাক্ষরিত দুটি চিঠিতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ১০ জুলাই পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশের ভিত্তিতে জানানো হয়, পরীক্ষার নমুনা সংগ্রহ থেকে ফলাফল পাওয়া পর্যন্ত অনেক সময় লেগে যাচ্ছে। নমুনা পরীক্ষার ফল দ্রুত রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) পাঠানোর জন্য ব্যবস্থা নেওয়া প্রয়োজন। নমুনা পরীক্ষার ফল ৭২ ঘণ্টার মধ্যে আইইডিসিআরে পাঠানোর নির্দেশ দেওয়া হচ্ছে।

একই সঙ্গে আরেক চিঠিতে বলা হয়েছে, কোভিড-১৯-এ প্রবীণরা আক্রান্ত হচ্ছেন বেশি। বিভিন্ন কারণে তারা পরীক্ষার জন্য জন্য নমুনা সংগ্রহের স্থানে যেতে পারছেন না। এতে তাদের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। এজন্য ৫০ থেকে ৬০ বছর বয়সীদের নমুনা বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

The post তিন দিনের মধ্যে করোনা পরীক্ষার রিপোর্ট দেওয়ার নির্দেশ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2CCbUx2

No comments:

Post a Comment