Friday, July 17, 2020

২০ মিনিটেই করোনা পরীক্ষা

ফাতেহ ডেস্ক:

করোনাভাইরাসের পরীক্ষা নিয়ে সারাবিশ্বেই নানা ঝামেলা হচ্ছে। শুরুর দিকে করোনা পরীক্ষা বেশ ব্যয়বহুল ও সময়সাধ্য হলেও ক্রমেই তা সাধারণের নাগালে চলে আসছে। অস্ট্রেলিয়ার একদল গবেষক তো মাত্র ২০ মিনিটেই করোনা পরীক্ষা করা সম্ভব বলে ঘোষণা দিয়েছে। মোনাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, তারা মানুষের রক্তের পরীক্ষার মাধ্যমেই ২০ মিনিটের মধ্যে বলে দিতে পারছেন ওই ব্যক্তির করোনা সংক্রমণ রয়েছে কি না বা এর আগে সংক্রমিত হয়েছিলেন কি না।

এসিএস সেন্সরস জার্নালে প্রকাশিত গবেষণায় গবেষকরা বলেন, ‘কতটা দ্রুত ভাইরাসটি ছড়িয়ে পড়ছে, কতটা অল্প সময়ের মধ্যে একে চিহ্নিত করা যাচ্ছে এমন বিবেচনা থেকেই দীর্ঘমেয়াদি চাহিদার কথা মাথায় রেখে এ গবেষণা করা হয়েছে।’ বায়োপিআরআইএ ও মোনাস বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের গবেষকরা সম্মিলিতভাবে এ গবেষণা করেছে। তাদের সঙ্গে এআরসি সেন্টার অব এক্সেলেন্স ইন কনভারজেন্ট বায়োন্যানো সায়েন্স অ্যান্ড টেকনোলজির (সিবিএনএস) গবেষকরাও কাজ করেছেন।

২৫ মাইক্রোলিটার প্লাজমা নমুনা ব্যবহার করা হয়েছে গবেষক দলটির গবেষণায়। এ পরীক্ষার মাধ্যমে তারা করোনাভাইরাসের কারণ হিসেবে লালাগ্রন্থিগুলোর উজ্জীবিত হওয়ার কারণ খুঁজে বের করেছেন। রক্তে করোনার নমুনা চিহ্নিত করার মধ্য দিয়েই গবেষকরা নির্ণয় করছেন করোনা সংক্রমণ হয়েছে কি না। রক্ত পরীক্ষার মধ্য দিয়ে নতুন এ পদ্ধতিতে বলা সম্ভব হবে ওই ব্যক্তি নিজের অজান্তেই ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়েছিলেন কি না। নতুন এ পদ্ধতিতে ঘণ্টায় অনেক রোগীর সংক্রমণ পরীক্ষা করা সম্ভব হবে।

স্বল্পমূল্য ও পদ্ধতিগত দিক দিয়ে কম জটিল হওয়ায় সহজেই যেকোনো স্থানে এর পরীক্ষা করা যাবে। তবে এখন পরীক্ষাটির উদ্ভাবকরা সরকারি সহায়তার আশা করছেন। সরকারি সহায়তা পেলে তারা করোনা পরীক্ষা করার উপকরণের বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারবেন। এর আগে যুক্তরাষ্ট্রের সংস্থা বিডির তৈরি করা বিডি ভেরিটর প্লাস নামের এ যন্ত্রের সাহায্যে মাত্র ১৫ মিনিটেই অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে কোনো ব্যক্তি করোনায় আক্রান্ত কি না, তা জেনে নেওয়া যাবে বলে দাবি করা হয়েছিল।

ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সংস্থা এফডিএ করোনা পরীক্ষার জন্য এ যন্ত্রের ব্যবহারের অনুমোদন দিয়েছে। যুক্তরাষ্ট্র ছাড়াও আরও কয়েকটি দেশে এমন কম সময়ে পরীক্ষার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু কম সময়ের পরীক্ষার অনেক সময়ই সঠিক ফলাফল পাওয়া যায় না গবেষকদের এমন বক্তব্যের কারণে মানুষের মধ্যে এসব র‌্যাপিড টেস্ট নিয়ে আগের তুলনায় আগ্রহ কমেছে।

-এ

The post ২০ মিনিটেই করোনা পরীক্ষা appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3ha6hFm

No comments:

Post a Comment