Wednesday, July 22, 2020

ঈদ ও আরাফার দিন বন্ধ থাকবে কাবা শরীফ

ফাতেহ ডেস্ক:

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার সীমিত আকারে পালন করা হবে হজ। এ সময় ভাইরাসের সংক্রমণ রোধে বিভিন্ন ব্যবস্থা নিয়েছে সৌদি আরব সরকার। তার অংশ হিসেবেই আরাফাতের দিন ও ঈদুল আজাহার দিন পবিত্র কাবা প্রাঙ্গণ বন্ধ থাকবে। হজ সিকিউরিটি ফোর্সের সহকারী কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ বিন ওয়াসল আল আহমাদি এক ঘোষণায় এ কথা বলেন।

তিনি বলেন, আরাফাত ও ঈদের দিন মক্কার গ্র্যান্ড মসজিদ ও এর আশপাশে নামাজ আদায় স্থগিত থাকবে। আমি মক্কাবাসীকে আরাফাতের দিন নিজ বাড়িতেই ইফতার করার আহ্বান জানাচ্ছি।

তিনি আরো বলেন, আমরা এবার করোনাভাইরাসের মহামারিতে সুষ্ঠুভাবে হজ পালনের চ্যালেঞ্জ হাতে নিয়েছি। হজকে ঘিরে আমাদের প্রথম ধাপের পরিকল্পনা শেষ হয়েছে। সেই পরিকপ্লনা এখন পর্যালোচনা করা হচ্ছে। যদি কোনো পরিবর্তনের প্রয়োজন পড়ে তাহলে তা করা হবে।

আল আহমাদি বলেন, হাজিদের মধ্যে স্বাস্থ্যবিধি বজায় রাখতে কাবা তাওয়াফকে ঘিরে ইতোমধ্যে সব পরিকল্পনা হয়ে গেছে। সেইসঙ্গে সাফা ও মারওয়া পর্বতের মধ্যে হাজিদের যাতায়াতেও নেওয়া হয়েছে বিশেষ সতর্কতা।

তিনি বলেন, আরাফাত ও ঈদের দিন শুধু অনুমোদিত পরিচয়পত্র বহনকারী ও আমাদের বাহিনীর সদস্যরা প্রবেশ করতে পারবে গ্র্যান্ড মসজিদে।

The post ঈদ ও আরাফার দিন বন্ধ থাকবে কাবা শরীফ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/39oUH6K

No comments:

Post a Comment