Monday, July 20, 2020

যুক্তরাষ্ট্রের কারাগারে ‘না খেয়ে’ আছেন বাংলাদেশসহ আট দেশের বন্দি

ফাতেহ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের একটি বন্দিশিবিরে মানবেতর জীবনযাপন করছেন বাংলাদেশসহ আটটি দেশের মানুষেরা। ট্রাম্প প্রশাসনের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) তাদের আটক করে পরে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওই বন্দিশিবিরে স্থানান্তর করা হয়।

বিকল্পধর্মী গণমাধ্যম অনলাইন নিউজ পোর্টাল লেফট ভয়েসের একজন লেখক ওই বন্দিদের দুর্দশার কথা তুলে ধরেছেন। লেখকের সঙ্গে বাংলাদেশের আসিফ কাজী নামের এক ব্যক্তি কথাও বলেন।

এদিকে ওই অতিথি লেখককে অন্য বন্দিরা জানিয়েছেন, স্বাভাবিক জীবনযাপনের নূন্যতম সুযোগ-সুবিধা না থাকায় তারা ইতিমধ্যে অনশন শুরু করেছেন। প্রতিবেদনে বলা হয়েছে, বন্দিরা মূলত ফ্রেশ খাবার, ভালো বাথরুম এবং রুমের দাবিতে অনশনে গেছেন।

অনশনকারীদের মধ্যে বাংলাদেশের নাগরিক ছাড়াও ক্যামেরুন, মেক্সিকো, ঘানা, হাইতি, জ্যামাইকা, ইথিওপিয়া এবং ব্রাজিলের অভিবাসীরা আছেন। শিবিরটিতে কোন দেশের কত জন মানুষ আছেন, সেটি প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

করোনাকালের এই মহামারীর সময়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বন্দি শিবিরে ৩০টির বেশি অনশন আন্দোলন হয়েছে। গত কয়েক মাসে ২ হাজার ৪০০ জনের মতো অভিবাসী এই আন্দোলনে সামিল হন। করোনার সময়ে বন্দি শিবিরগুলো রীতিমতো বিপজ্জনক হয়ে উঠেছে।

The post যুক্তরাষ্ট্রের কারাগারে ‘না খেয়ে’ আছেন বাংলাদেশসহ আট দেশের বন্দি appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2BgA1kx

No comments:

Post a Comment