Thursday, July 23, 2020

চাষ শিখতে বিদেশ যাবেন ৪০ কর্মকর্তা, খরচ ২ কোটি

ফাতেহ ডেস্ক:

করোনাকালে অর্থনীতির চাকা যখন স্থবির হয়ে পড়েছে, কমে গেছে রাজস্ব আদায় তখন সরকারি কর্মকর্তাদের ভ্রমণ বিলাস চলছে আগের মতোই। ‘অযথা’ ভ্রমণে কোটি কোটি টাকা খরচ হলেও এসব বন্ধের কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

বর্তমান ক্রান্তিকালেও একটি প্রকল্পের আওতায় বিদেশ পাঠানোর সিদ্ধান্ত হয়েছে ৪০ কর্মকর্তাকে, যারা বিদেশে যাবেন চাষ শিখতে। এর মধ্যে তেলজাতীয় ফসলের চাষ শিখতে ৩৬ জন এবং মৌ পালনের প্রশিক্ষণ নিতে আরো ৪ জন।

যে প্রকল্পের আওতায় এমন বিদেশ ভ্রমণ, তার নাম ‘তেলজাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি’। কৃষি মন্ত্রণালয়ের এ প্রকল্পটি ইতোমধ্যেই একনেকে (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) অনুমোদন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের মোট খরচ ২৭৮ কোট ২৬ লাখ টাকা। এর মধ্যে চাষ শিখতে বিদেশ ভ্রমণে খরচ হবে ২ কোটি টাকা।

তেলজাতীয় ফসলের চাষ শিখতে যে ৩৬ জন বিদেশ ভ্রমণ করবেন তাদের খরচ ১ কোটি ৮০ লাখ টাকা। আর সরেজমিনে মৌ পালন দেখা এবং প্রশিক্ষণ নিতে বিদেশ যাবেন ৪ জন কর্মকর্তা, যাতে খরচ হবে ২০ লাখ। এখানে উল্লেখ করা প্রয়োজন, মৌ পালন শিখতে বিদেশ যেতে চেয়েছিলেন ৩০ কর্মকর্তা। কিন্তু পরিকল্পনা কমিশনের আপত্তির কারণে তা কমিয়ে ৪ জন করা হয়।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, সরকার এমন বিদেশ ভ্রমণ কমানোর চেষ্টা করছে। তারপরও ফাঁকফোকর গলে এমন অনেক ভ্রমণের অনুমোদন হয়ে যাচ্ছে। কৃষি মন্ত্রণালয়ের যে প্রকল্পটির কথা বলা হচ্ছে তা দেখার সুযোগ হয়নি আমার। এত খুটিনাটি বিষয় দেখা আসলে সম্ভবও হয় না। প্রকল্পটি অনুমোদন হয়ে গেলেও যাচাই-বাচাই সম্ভব। বিষয়টি আমি খতিয়ে দেখবো এবং সংশ্লিষ্ট দায়িত্বশীলদের সঙ্গে এ নিয়ে কথা বলবো।

-এ

The post চাষ শিখতে বিদেশ যাবেন ৪০ কর্মকর্তা, খরচ ২ কোটি appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3hFM1fd

No comments:

Post a Comment