Sunday, July 19, 2020

চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা: সরকারের পদক্ষেপ জানতে চায় হাইকোর্ট

ফাতেহ ডেস্ক:

দেশে চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা বাস্তবায়নে সরকার কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছে উচ্চ আদালত। ১০ আগস্টের মধ্যে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিবকে এ বিষয়ে প্রতিবেদন হাইকোর্টকে জানাতে বলা হয়েছে।

এ-সংক্রান্ত একটি রিট আবেদনের প্রেক্ষিতে রবিবার শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। চিকিৎসা বর্জ্যরে বিধিসম্মত ব্যবস্থাপনা নিশ্চিতের তাগিদ দিয়ে ১২ জুলাই পরিবেশ বিশেষজ্ঞ ড. আনিকা আলী ও মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাউছার পরিবেশ ও বন সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, অধিদপ্তরের বিভাগীয় পরিচালক, বন ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা দক্ষিণ ও উত্তরসহ দেশের সব সিটি করপোরেশনের মেয়রদের উদ্দেশ্যে ই-মেইলের মাধ্যমে আইনি নোটিশ পাঠানো হয়।

নোটিশে চিকিৎসা বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ) বিধিমালা- ২০০৮ এর বিধান যথাযথ বাস্তবায়নের অনুরোধ জানানো হয়।

আইনজীবীরা তখন জানান, বিধিমালা অনুযায়ী চিকিৎসা বর্জ্য এমনভাবে ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাত করতে হবে যাতে মানব স্বাস্থ্য ও পরিবেশের ওপর কোনো বিরূপ প্রভাব না পড়ে। কিন্তু করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে আশঙ্কা ও গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে, কর্তৃপক্ষ বিধিমালা অনুযায়ী তেমন কোনো দৃশ্যমান পদক্ষেপ নেয়নি। নোটিশে সাড়া না পেয়ে প্রতিকার চেয়ে ১৪ জুলাই হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে ই-মেইলের মাধ্যমে রিট আবেদনটি করা হয়।

ভিডিও কনফারেন্সে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. হুমায়ুন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য্য ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব দেশ রূপান্তরকে বলেন, ‘শুনানিতে বলেছি, করোনাভাইরাসজনিত পরিস্থিতি মাস্ক, হ্যান্ড গ্লাভসহ এ ধরনের সামগ্রীর ব্যবহার বেড়েছে। আগের বর্জ্য তো আছেই, এখন নতুন করে দ্বিগুনেরও বেশি বর্জ্য বাড়ছে। যদি সঠিক ব্যবস্থাপনা না হয় তাহলে মানুষের স্বাস্থ্য ও পরিবেশ দূষণ বেড়ে যাবে। আদালত মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা বাস্তবায়নের সরকারের পদক্ষেপের বিষয়ে আগামী ১০ আগস্টের মধ্যে বন ও পরিবেশ সচিবকে প্রতিবেদন দিতে বলেছেন।’

-এ

The post চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা: সরকারের পদক্ষেপ জানতে চায় হাইকোর্ট appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2WBrKz9

No comments:

Post a Comment