Saturday, July 25, 2020

হজে অংশ নেওয়ার প্রধান শর্ত সুস্বাস্থ্য

ফাতেহ ডেস্ক:

করোনাভাইরাসের মহামারির কারণে এ বছর সীমিত আকারে পালন করা হবে হজ। সংক্রমণ যাতে না ছড়াতে পারে সেজন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। অংশ নিতে যাওয়া হাজিদেরও বিভিন্ন ধাপের মধ্য দিয়ে পার হতে হচ্ছে। তাদের হজে অংশ নেয়ার সবচেয়ে বড় শর্ত হলো সুস্থতা। এ তথ্য জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

এ প্রসঙ্গে সৌদি হজমন্ত্রী মোহাম্মদ বেনতেন বলেন, হাজিদের হজে অংশগ্রহণ করতে গেলে বেশ কিছু নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সুস্থ থাকা। কারণ অসুস্থ অবস্থায় কাউকে হজে অংশগ্রহণ করতে দেয়া হবে না।

আল আরাবিয়ার বরাতে জানা যায়, এ বছর বেশ কিছু শর্ত নিয়েই শুরু হতে যাচ্ছে পবিত্র হজ। নিরাপত্তার স্বার্থেই ৬৫ বছর বয়সের অধিক কেউ হজে অংশ নিতে পারবেন না। গত ২০ জুলাই থেকে হাজিদের ৭ দিনে বাধ্যতামূলক আইসোলেশনে রাখা হয়েছে। এতে করে কারো মধ্যে ভাইরাসটির উপস্থিতি থাকলে তা ধরা পড়বে।

সৌদি হজ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এবারের হজ নিরাপদ ও পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মেনে পালন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে অংশগ্রহণকারী সবাইকে সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতে হবে। মনে রাখতে হবে, হজের মাধ্যমে যেন করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে না যায়।

হজ চলাকালীন কঠোর কিছু নিয়মও করেছে সৌদি সরকার। অনুমতি ছাড়া কাবা, মিনা ও আরাফায় কেউ প্রবেশ করতে পারবে না। যদি কেউ বিনা অনুমতিতে এসব এলাকায় প্রবেশের চেষ্টা করা তাহলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। দ্বিতীয়বার কেউ একই প্রচেষ্টা করলে দ্বিগুণ জরিমানা করা হবে।

The post হজে অংশ নেওয়ার প্রধান শর্ত সুস্বাস্থ্য appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2BvxT8P

No comments:

Post a Comment