Thursday, July 23, 2020

ফিলিস্তিনের ভূমি দখল পরিকল্পনা ‘আপাতত’ স্থগিত

ফাতেহ ডেস্ক:

দখলদার ইসরায়েল বহু আগ থেকেই অবৈধভাবে ফিলিস্তিনের ভূমি দখল করে আসছে। নতুন করে পশ্চিম তীরের বেশ কিছু অঞ্চল দখল করা নিয়ে আলোচনা চলছিল। তবে সেই পরিকল্পনা থেকে ‘আপাতত’ সরে এসেছে দেশটি। গত কয়েকদিন ধরে এই দখল পরিকল্পনার বিরুদ্ধে অব্যাহত সমালোচনার পর ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দিলেন।

কূটনীতিকরা বলছেন, একযোগে বিশ্ব সম্প্রদায়ের তীব্র সমালোচনার পর এমন পরিকল্পনা থেকে সরতে বাধ্য হয়েছে ইসরায়েল। এতে করে প্রমাণ হয়, বিশ্ব সম্প্রদায় চাইলে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন সম্ভব।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাযি এক বিবৃতিতে বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব আবার বেড়ে গেছে। এই ভাইরাসের দ্বিতীয় ধাক্কা সামলে দেওয়ার চেষ্টা করছি আমরা। তাই ‘আপাতত’ পশ্চিম তীরকে ইসরায়েলের অবিচ্ছেদ্য অংশ করে নেওয়ার বিষয়টি কার্যতালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তবে পরবর্তীতে উপযুক্ত সময় দেখে আমরা এই পরিকল্পনা বাস্তবায়ন করতে চাই।

চলতি মাসের শুরু থেকে ইসরায়েল পশ্চিম তীর দখলে নেওয়ার জোর প্রচেষ্টা চালাচ্ছিল। কিন্তু হামাসের হুমকি, জাতিসংঘের সতর্কতা আর শক্তিধর রাষ্ট্রগুলোর তীব্র বিরোধিতায় তারা সেখান থেকে অবশেষে সরে আসার ঘোষণা দিল। একমাত্র যুক্তরাষ্ট্র তাদের এই পরিকল্পনায় সমর্থন দিয়েছে, যদিও তারা একটি আলাদা ফিলিস্তিনি রাষ্ট্রের কথা স্মরণ করিয়ে দিয়েছিল ইসরায়েলকে।

-এ

The post ফিলিস্তিনের ভূমি দখল পরিকল্পনা ‘আপাতত’ স্থগিত appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/39j7Tde

No comments:

Post a Comment