Sunday, June 21, 2020

করোনা পরীক্ষার জন্য নমুনা দিলেন ৬৫ এমপি

ফাতেহ ডেস্ক:

এখন পর্যন্ত সরকারের তিন মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ ১৫ সংসদ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত। এদের মধ্যে একজন সাবেক চিফ হুইপ রয়েছেন। তাদের বেশির ভাগই সংসদের চলমান বাজেট অধিবেশনের শুরুতে উপস্থিত ছিলেন। ফলে অন্যরাও আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে পড়েছেন।

এ অবস্থায় সব সাংসদেরই করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করাচ্ছে সংসদ সচিবালয়। সংসদ সদস্যের (এমপি) করোনা টেস্ট শুরু হয়েছে শনিবার থেকে।

টেস্টের রেজাল্ট যাদের পজিটিভ আসবে তারা অধিবেশনে বসবেন না। আর যাদের এ নেগেটিভ আসবে তারা কোয়ারেন্টাইনে থাকবেন এবং সরাসরি সংসদ অধিবেশনে যোগ দেবেন।

একইসঙ্গে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের করোনা টেস্ট করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সংক্রমণের ঝুঁকির কথা বিবেচনা করে বাজেট অধিবেশনে সাংসদদের ভাগ করে অধিবেশনে অংশ নেওয়ার পরিকল্পনা আগেই নেওয়া হয়। সে মোতাবেক প্রতিদিন ৮০ থেকে ৯০ জন সাংসদ অংশ নেন। প্রত্যেক সাংসদের আসনের মধ্যে দূরত্ব বজায় রাখা হচ্ছে। এরপরও কোনো ঝুঁকি নিতে চাইছে না সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ সাংসদের নমুনা পরীক্ষার জন্য ইতিমধ্যে চিঠি দেওয়া হয়েছে। সংসদের মেডিকেল সেন্টারে শনিবার থেকে নমুনা জমা দিচ্ছেন সাংসদেরা। প্রথম দিন ২০ জন সাংসদ নমুনা দিয়েছেন। রবিবার আরও ৪৫ জন দিয়েছেন। সব মিলিয়ে দুই দিনে নমুনা দিয়েছেন ৬৫ জন। সোমবারও সাংসদদের নমুনা সংগ্রহ করা হবে।

এবার এখন পর্যন্ত বাজেট অধিবেশন তিন কার্যদিবস চলেছে। সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, ২৩, ২৪, ২৯ ও ৩০ জুন সংসদের অধিবেশন চলতে পারে। অধিবেশনের কার্যক্রম চলবে সংক্ষিপ্ত পরিসরে।

চলতি বাজেট অধিবেশনে যোগ দিয়েছেন, এমন দুজন সাংসদসহ অন্তত ১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সর্বশেষ শনিবার নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি বিন মুর্তজার করোনা পজিটিভ হয়েছে। এ ছাড়া সংসদ সচিবালয়ের প্রায় ১০০ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন দেশ রূপান্তরকে জানান, শনিবার থেকে টেস্ট করা হচ্ছে। যাদের পজিটিভ আসবে তারা অধিবেশনে যোগ দেবেন না। আর যাদের নেগেটিভ আসবে তারা কোয়ারেন্টাইন মেইনটেইন করবেন।

অধিবেশন আরও সীমিত হবে কিনা এ প্রশ্নে চিফ হুইপ বলেন, পরিস্থিতির ওপর সব নির্ভর করছে। তবে আমরা অধিবেশনের যোগদানকারী সবাইকেই টেস্টের আওতায় আনছি।

তিনি বলেন, সংসদের চলতি বাজেট অধিবেশনের আগামী চারটি বৈঠকে যেসব এমপিরা অংশ নেবেন তাদের করোনা টেস্ট শুরু করা হয়েছে। এছাড়া সংসদ সচিবালয়ের উদ্যোগে প্রতিদিনই কর্মকর্তা-কর্মচারীদের করোনা টেস্ট করা হচ্ছে।

-এ

The post করোনা পরীক্ষার জন্য নমুনা দিলেন ৬৫ এমপি appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/37O01zt

No comments:

Post a Comment