Sunday, June 28, 2020

ভ্যাকসিন গবেষণায় অর্ধ কোটি ডলার অনুদান বাংলাদেশের

ফাতেহ ডেস্ক:

করোনাভাইরাসের একটি কার্যকর ভ্যাকসিন আবিষ্কার ও সব রাষ্ট্রের মাঝে সরবরাহের লক্ষ্যে দ্য গ্লোবাল সিটিজেন ফান্ডে ৫০ হাজার মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিয়েছে বাংলাদেশ। তথ্যটি নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে এম আবদুল মোমেন।

তিনি বলেন, ভাইরাসটির ভ্যাকসিন গবেষণা ও সরবরাহ প্রক্রিয়ায় বাংলাদেশের এই সহায়তা প্রদান করতে পেরে বেশ সন্তুষ্টি অনুভব করছি। দ্য গ্লোবাল সিটিজেন ফান্ড যে উদ্যোগ নিয়েছে তাতে অনুন্নত ও মধ্যম আয়ের দেশগুলো ভ্যাকসিনের সমান ভাগ পাবে। কেউ বঞ্চিত হবে না।

জানা যায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে গরীব ও পিছিয়ে পড়া দেশগুলোকে সহায়তা করতে গ্লোবাল সিটিজেন ফোরাম ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যৌথ একটি উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগে তারা করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে গবেষণা করবে। কার্যকর হলে তা সবার মাঝে সমানভাবে সরবরাহ করা হবে।

আবদুল মোমেন বলেন, বাংলাদেশ সবসময় সম-অধিকার, নিরপেক্ষতার পক্ষে অবস্থান করেছে। গ্লোবাল সিটিজেনের এই উদ্যোগ সমান অধিকার ও নিরপেক্ষতাকেই প্রধান্য দিচ্ছে। এর কারণে সবাই ভ্যাকসিন আবিষ্কারের পর নিজেদের কাজে ব্যবহার করতে পারবে। কেউ পিছিয়ে পড়বে না।

দ্য গ্লোবাল সিটিজেন ফান্ডে এই উদ্যোগের আওতায় এখন পর্যন্ত ৬ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করতে সক্ষম হয়েছে। সংস্থাটি মনের করে, তাদের এই পরিকল্পনার কারণে সবাই ভ্যাকসিন হাতে পেয়ে যাবে। কোনো দেশকে বৈষম্যের শিকার হতে হবে না।

The post ভ্যাকসিন গবেষণায় অর্ধ কোটি ডলার অনুদান বাংলাদেশের appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2NFrk5K

No comments:

Post a Comment