Wednesday, June 24, 2020

পশ্চিম তীরে দখলদারিত্ব না বাড়াতে ইজরাইলকে জাতিসংঘের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক:

গোটা বিশ্ব যখন করোনাভাইরাস নিয়ে ব্যস্ত, তখন অবরুদ্ধ পশ্চিম তীর ও জর্ডান উপত্যাকায় দখলদারিত্ব বাড়ানোর পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে ইহুদি রাষ্ট্র ইজরাইল। বুধবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদের ভার্চুয়াল সভায় ইজরাইকে এই পরিকল্পনা বাস্তবায়ন না করার আহব্বান জানান। খবর আল-জাজিরা।

গুতেরেস বলেছেন, ‘আমরা একটি চরমমুহূর্ত পার করছি। এমন সময়ে ইজরাইল যদি পশ্চিম তীরে তাদের দখলদারিত্ব বৃদ্ধি করে, বসতি স্থাপন করে তাহলে সেটা হবে আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন। যেটা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে ‘টু স্টেট’ সমাধানের সম্ভাবনাকে। ফিলিস্তিনসহ আরব বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে যে সমঝোতার বিষয়ে এগিয়ে যাচ্ছিল সেটিও হুমকির মুখে পড়বে। তাই আমি ইজরাইলের সরকারকে বলব তাদের দখলদারিত্ব ও অন্তর্ভুক্তির পরিকল্পনা বাদ দিতে।’

গুতেরেসের এমন প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন বিশ্বনেতা ও বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

প্রসঙ্গত, গেল মাসে ইজরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু পশ্চিম তীরে নিজেদের নিয়ন্ত্রণ আরও বাড়াতে বেশ কিছু পরিকল্পনা করেছেন ৷ আগামী কয়েক মাসে ওই পরিকল্পনার দ্রুত বাস্তবায়নে নেতানিয়াহু তার রাজনৈতিক প্রতিপক্ষ বেনি গান্তাজের সঙ্গে যৌথ সরকার গঠনের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরও করেছেন৷ অথচ আন্তর্জাতিক আইন অনুযায়ী পশ্চিম তীর ও পশ্চিম জেরুজালেম অধিকৃত এলাকা। সেখানে পরিকল্পিত দখলদারিত্ব ও অন্তর্ভুক্তি অবৈধ। সেটা অমান্য করে সম্প্রতি ইজরাইল সরকার পরিকল্পনা করেছে তাদের বসতি স্থাপন বৃদ্ধির।

The post পশ্চিম তীরে দখলদারিত্ব না বাড়াতে ইজরাইলকে জাতিসংঘের আহ্বান appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2NpzHm9

No comments:

Post a Comment