Tuesday, June 23, 2020

হজের জন্য নিবন্ধনকৃতরা টাকা তুলে নিতে পারবেন: ধর্ম সচিব

ফাতেহ ডেস্ক:

করোনাভাইরাস সংকটের কারণে এবার সীমিত পরিসরে হজ হবে বলে সৌদি আরব সরকারের ঘোষণার পর চিন্তায় পড়েছেন বাংলাদেশ থেকে হজে যাওয়ার নিবন্ধনকৃত ৬৫ হাজার মুসল্লি। অবশ্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জানিয়েছেন, এতে চিন্তার কোনো কারণ নেই। নিবন্ধনকৃতরা কোনো হয়রানি ছাড়াই তাদের টাকা তুলে নিতে পারবেন।

বাংলাদেশ থেকে এবার হজে যাওয়ার জন্য ৬৫ হাজার ৫৯৪ জন মুসল্লি নিবন্ধন করেছিলেন। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম জানান, তারা চাইলে তাদের টাকা ব্যাংক থেকে তুলে নিতে পারবেন। এতে কোন হয়রানির সুযোগ নেই।

মঙ্গলবার দুপুরে এ ব্যাপারে একটি বেসরকারি টেলিভিশনকে এ তথ্য জানান নূরল ইসলাম। ধর্ম সচিব বলেন, যারা টাকা না তুলবে না তারা আগামী বছর হজে যাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

এরআগে সোমবার হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, করোনা মহামারির কারণে এবারের বছর বৃহৎ পরিসরে হজ আয়োজন হবে না। শুধু সৌদি আরবে বসবাসকারীরাই স্বাস্থ্যবিধি মেনে হজে অংশ নিতে পারবেন।

প্রতি বছর কুরবানির ঈদের সময় ২৫ লাখ মুসলমানদের অংশগ্রহণে সৌদি আরবে পালিত হয় ইসলাম ধর্মের অন্যতম ‘ফরজ’ হজ।

করোনা সংকটের কারণে মার্চে ওমরাহ হজসহ মক্কা-মদিনায় অনেক ধর্মীয় কার্যক্রমে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব। বার্ষিক হজের পরিকল্পনা না নিয়ে ধৈর্য ধরতে মুসলিম উম্মার প্রতি আহ্বান জানিয়েছিল দেশটির হজ কর্তৃপক্ষ।

করোনা মহামারির কারণে এবার সৌদি আরবে জনসমাগম করে ঈদের জামাতও অনুষ্ঠিত হয়নি। তবে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় এরই মধ্যে মসজিদগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মধ্য প্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনাভাইরাস আক্রান্তে অন্যতম সৌদি আরব। এখন পর্যন্ত মোট সংক্রমিত রোগীর সংখ্যা ১ লাখ ৬১ হাজারের বেশি। প্রাণ গেছে ১ হাজার ৩০৭ জনের।

গত বছর মক্কা-মদিনায় হজ পালনের উদ্দেশে সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মানুষ সৌদি আরবে যান। ধর্মীয় এই সমাগম দেশটির আয়ের অন্যতম উৎস হিসেবেও বিবেচনা করা হয়।

The post হজের জন্য নিবন্ধনকৃতরা টাকা তুলে নিতে পারবেন: ধর্ম সচিব appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2ByE7UO

No comments:

Post a Comment