Monday, June 29, 2020

মহামারি পরিস্থিতি ‘অবসানের ধারে কাছেও নেই’

ফাতেহ ডেস্ক:

করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। লাতিন আমেরিকা ও যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে। কিন্তু এখনই এই মহামারির শেষ দেখছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উদ্বেগ প্রকাশ করে সংগঠনটির প্রধান তেদ্রোস আধানম গাব্রিয়েসাস বলেছেন, পরিস্থিতি মহামারির অবসানের ধারে কাছেও নেই!

গত বছরের শেষ দিকে চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনাকাঙ্ক্ষিত মাইলফলক স্পর্শ করেছে। আক্রান্ত ছাড়িয়েছে এক কোটি, আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলেও স্থবির হয়ে পড়া অর্থনীতির চাকা সচল করতে লকডাউন ও অন্যান্য বিধিনিষেধ শিথিল করার পথে হাঁটছে অধিকাংশ দেশ। এর মধ্যে মহামারি পরিস্থিতি নিয়ে উদ্বেগের কথা শোনালেন ডব্লিউএইচও প্রধান।

সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আধানম বলেন, “আমরা সবাই চাই এটা শেষ হোক। আমরা সবাই আমাদের স্বাভাবিক জীবন শুরু করতে চাই।”

“কিন্তু কঠিন বাস্তবতা হলো- পরিস্থিতি শেষ হওয়ার ধারে কাছেও নেই। যদিও অনেক দেশে পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু বৈশ্বিক বিবেচনায় এই মহামারি প্রকৃতপক্ষে দ্রুত গতিতে এগিয়ে চলছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, ছয় মাস আগে চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের উৎস খুঁজতে আগামী সপ্তাহে বিশেষজ্ঞ দল পাঠানো হবে।

করোনাভাইরাস পরিস্থিতি উদ্বেগজনক হারে বাড়ছে যুক্তরাষ্ট্র ও লাতিন আমেরিকায়। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ তথ্য তুলে ধরে এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে চব্বিশ ঘণ্টায় নতুন করে ৪২ হাজার মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে।

বিশ্বের মোট আক্রান্ত ও মৃত্যুর এক চতুর্থাংশই যুক্তরাষ্ট্রে। আক্রান্ত ২৬ লাখ ছাড়িয়েছে। আর মৃত্যু ১ লাখ ২৬ হাজার। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের অবস্থাও ভয়াবহ। আক্রান্ত-মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে দেশটি।

করোনাভাইরাস মহামারির অনেকটা সময় পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কার্যকরী কোনো ভ্যাকসিনও বাজারে আসেনি।

ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান জানান ভ্যাকসিন আবিষ্কারে অনেক অগ্রগতি হয়েছে। তবে করোনাভাইরাস প্রতিরোধে কেবল টিকা নির্ভর হলে চলবে না বলেও মন্তব্য করেন তিনি।

“করোনাভাইরাস সংক্রমণ রোধে নিরাপদ এবং কার্যকর টিকা পাওয়ার পথে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। বিশ্বের দেশগুলোকে বিভিন্ন পন্থায় ভাইরাস সংক্রমণ রোধে লড়াই করে যেতে হবে।”

The post মহামারি পরিস্থিতি ‘অবসানের ধারে কাছেও নেই’ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2YJSLSr

No comments:

Post a Comment