Saturday, June 20, 2020

৩ মাস পর খুলল মক্কার ১৫৬০টি মসজিদ

ফাতেহ ডেস্ক:

তিন মাস পর আজ রোববার (২১ জুন) ফজরের নামাজের মাধ্যমে খোলা হয় মক্কার ১৫৬০টি মসজিদ।

আজ রোববার (২১ জুন) ফজরের নামাজে অংশগ্রহণের মধ্য দিয়ে খুলে দেওয়া হলো পবিত্র মক্কা নগরীর সব মসজিদ। তবে মসজিদে হারাম খুলে দেওয়ার বিষয়ে এখনও সুনির্দিষ্ট কোনো ঘোষণা দেওয়া হয়নি। সেখানে এখনও জামাত চলছে সীমিত পরিসরে।

৩১ মে মসজিদে নববীসহ সৌদি আরবের অন্য মসজিদগুলো খুলে দেওয়া হলেও বন্ধ ছিল মক্কা অঞ্চলের এসব মসজিদ। ধারণা করা হচ্ছে, মসজিদে হারামে সাধারণ মানুষ নামাজের অনুমতি পেতে আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের শর্তে মক্কার ১ হাজার ৫৬০টি মসজিদ ফজরের সময় থেকে খুলে দেওয়া হয়। মুসল্লিরা যথাযথ নিয়ম মেনেই নামাজে অংশ নিয়েছেন।

করোনা মহামারিজনিত কারণে ১৭ মার্চ থেকে এসব মসজিদে জামাত ও জুমা বন্ধ ছিল।

শুক্রবার মসজিদ খুলে দেওয়ার ঘোষণার পর স্বাস্থ্য মন্ত্রণালয় এসব মসজিদ জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ করেছে। মসজিদের ভেতরে মুসল্লিরা কীভাবে দাঁড়াবে তার নির্দেশনা দিয়েছে। আপাতত মসজিদে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আসতে নিষেধ করা হয়েছে। সেই সঙ্গে মুসল্লিদের নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে বলা হয়েছে। নামাজের প্রতি কাতারের মাঝে এবং প্রত্যেক মুসল্লির মাঝখানে নিরাপদ দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে।

এদিকে সৌদি প্রেস এজেন্সী (এসপিএ) শনিবারই জানিয়েছে, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় রোববার (২১ জুন) সকাল ৬টা থেকে মক্কা মোকাররমা ও বন্দর নগরী জেদ্দাসহ সারাদেশে কারফিউ প্রত্যাহার করা হয়েছে। পূর্বঘোষিত নির্দেশ মোতাবেক মক্কা ২৪ ঘণ্টা কারফিউয়ের আওতায় ছিল এবং জেদ্দায় সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কারফিউর আওতামুক্ত ছিল।

পৌর ও পল্লীবিষয়ক মন্ত্রণালয়ও জানিয়েছে, পুরুষদের সেলুন এবং নারীদের বিউটি পার্লারও রোববার থেকে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে।

এদিকে করোনাভাইরাসে দেশটিতে শনিবার নতুন করে তিন হাজার ৯৪১ জন আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৫৪ হাজার ২৩৩ জন। মোট মৃত্যুর সংখ্যা এক হাজার ২৩০ জন। মোট সুস্থ হয়েছেন ৯৮ হাজার ৯১৭ জন।

-এ

The post ৩ মাস পর খুলল মক্কার ১৫৬০টি মসজিদ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2NiKDSi

No comments:

Post a Comment