Tuesday, March 31, 2020

এশিয়ায় করোনা মহামারির সহসাই সমাপ্তি ঘটবে না: ডব্লিউএইচও

ফাতেহ ডেস্ক

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এ মহামারি শেষ হতে এখনও অনেক দেরি বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার ডব্লিউএইচও’র পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক তাকেশি কাসাই একথা বলেছেন।

পূর্ব থেকে পশ্চিম; উত্তর থেকে দক্ষিণ, স্তব্ধ পুরো বিশ্ব। চীন থেকে ছড়িয়ে কেন্দ্র এখন ইউরোপ হলেও অন্য অঞ্চলে করোনা মহামারি ছড়িয়ে পড়ার আশংকা রয়েই যাচ্ছে। এরমধ্যে জনবসতিপূর্ণ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলছে, এশিয়াতে করোনা মহামারী দীর্ঘমেয়াদি হবে।

তাকেশি কাসাই বলেন, ‘এশিয়া থেকে মহামারি দূর হওয়ার সম্ভাবনা অনেক দূরে ৷ অনেক লড়াই বাকি ৷ প্রতিটি দেশকে বড় আকারে কমিউনিটি সংক্রমণের জন্য প্রস্তুত থাকতে হবে। নানা ধরনের পদক্ষেপ নেওয়ার পরও মহামারী যতদিন চলবে ততদিন এ অঞ্চলে ভাইরাস সংক্রমণের ঝুঁকি কাটবে না।’

এক মিডিয়া ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র কর্মকর্তা কাসাই বলেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্রগুলোর মতো যেসব দেশের সম্পদ সীমিত তাদের অগ্রাধিকার দিতে হবে । কারণ, এসব দেশে আক্রান্তদের শনাক্ত করতে নমুনা অন্য দেশে পাঠাতে হয় এবং পরিবহনে বাধানিষেধের কারণে এটি আরো কঠিন হয়ে যাচ্ছে।

ডব্লিউএইচওর টেকনিক্যাল অ্যাডভাইজার ম্যাথিউ গ্রিফিথ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোনো দেশই নিরাপদ থাকবে বলে মনে করে না। কারণ, করোনাভাইরাস সবখানেই পৌঁছে যাবে। মহামারীর কেন্দ্র এখন ইউরোপ হলেও একসময় অন্য অঞ্চলগুলোও এর কেন্দ্র হয়ে উঠতে পারে বলে সতর্ক করেন তিনি।

২০১৯ সালের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বব্যাপী এই ভাইরাস ছড়ায়। করোনাভাইরাস মহামারীতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এখন ৮ লাখ ৫ হাজার ৩৭৭। আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র, ইতালি ও স্পেন।

-এ

The post এশিয়ায় করোনা মহামারির সহসাই সমাপ্তি ঘটবে না: ডব্লিউএইচও appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2R07ynA

No comments:

Post a Comment