Thursday, September 17, 2020

হিজাবি শিক্ষার্থী থাকায় ফ্রান্সে ডানপন্থী সাংসদদের বৈঠক ত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক:

শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে হিজাবধারী মুসলিম নারী উপস্থিত হওয়ায় সংসদে অনুষ্ঠিত বৈঠক ত্যাগ করেছেন ফ্রান্সের ডানপন্থী রিপাবলিকান সদস্যরা। গতকাল বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ফ্রান্সের সংসদে ‘তরুণদের মধ্যে করোনা মহামারির প্রভাব’ শীর্ষক এক বৈঠকে এ ঘটনা ঘটে। খবর আনাদোলু এজেন্সি।

খবরে বলা হয়, বৈঠকে ফ্রান্সের সরবোন বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ইউনিয়ন অব স্টুডেন্টস-এর প্রতিনিধি হিসেবে উপস্থিত হোন হিজাবধারী মারয়াম বুজতিও। ক্ষমতাসীন ডানপন্থী দলের সদস্য অ্যান ক্রিস্টিয়ান ল্যান বলেন যে হিজার পরিধান করায় তাঁরা ছাত্র ইউনিয়নের প্রতিনিধি মারয়াম বুজতিওকে গ্রহণ করবে না। একথা বলেই তারা হল ত্যাগ করেন।

ল্যান আরও বলেন, ‘একজন সংসদসদস্য হিসেবে নারীবাদি ও নারী অধিকার সুরক্ষাসহ রিপাবলিকান ও সেক্যুলারিজমের মান রক্ষায় আমি কখনও আমাদের বৈঠকে এমন কারো অংশগ্রহণ গ্রহণ করব না যে হিজাব পরিধান করে।’

উল্লেখ্য, দীর্ঘ দিন যাবত সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে গণতন্ত্রের মূলকেন্দ্র সংসদে অনুষ্ঠিত বৈঠকে হিজাবধারী কারো উপস্থিতির তুমুল বিরোধিতা করে আসছে ক্রিস্টিয়ান ল্যান।

ইতিপূর্বে ২০১৮ সালে ছাত্র ইউনিয়ন ইউএনএফ-এর পক্ষ থেকে বক্তা নিযুক্ত হলে দেশটির জেন্ডার ইকুয়ালিটি বিষয়ক মন্ত্রী মারলিনা শিয়াপা ও অন্যান্য রাজনৈতিক ব্যক্তিবর্গের তীব্র সমালোচনার মুখোমুখি হন মারয়াম বুজতিও।

The post হিজাবি শিক্ষার্থী থাকায় ফ্রান্সে ডানপন্থী সাংসদদের বৈঠক ত্যাগ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2ZNSb6t

No comments:

Post a Comment