Thursday, September 17, 2020

করোনা টিকা অবশ্যই সবার জন্য সহজলভ্য হতে হবে: জাতিসংঘ

ফাতেহ ডেস্ক:

বাণিজ্যিকভাবে উৎপাদনে যাওয়ার পর নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন নির্দিষ্ট কোনো দেশের সীমানা নির্বিশেষে গণমানুষের জন্য সাশ্রয়ী ও সহজলভ্য করার ওপর জোর দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) উচ্চ পর্যায়ের বৈঠকের আগে গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান জাতিসংঘ প্রধান। সংবাদ সংস্থা ইউএনবি খবর জানিয়েছে।

গুতেরেস উল্লেখ করেন, করোনাভাইরাস প্রাদুর্ভাব এখনো নিয়ন্ত্রণের বাইরে রয়েছে এবং এ রোগে মৃতের সংখ্যা শিগগিরই ১০ লাখে পৌঁছে যাবে।

অনেকে টিকার ওপর আশা করে আছেন জানিয়ে আন্তোনিও গুতেরেস বলেন, ‘এটা পরিষ্কার যে শুধু একটি টিকা এ সংকট সমাধান করতে পারবে না, অবশ্যই নিকটবর্তী সময়ে নয়।’

জাতিসংঘ প্রধান জোর দিয়ে বলেন, ‘আমাদের নতুন ও বিদ্যমান উপায়গুলোকে ব্যাপক আকারে প্রসারিত করতে হবে, যা নতুনভাবে আক্রান্ত হওয়া রোধ করবে এবং বিশেষ করে পরবর্তী ১২ মাস ধরে সংক্রমণ দমন ও জীবন বাঁচাতে অতি গুরুত্বপূর্ণ চিকিৎসা সরবরাহ করবে।’

আন্তোনিও গুতেরেস বলেন, ভাইরাসটি যেহেতু কোনো সীমানা মানেনি, তাই এর টিকাকে অবশ্যই বৈশ্বিক জনগণের সম্পদ হিসেবে দেখতে হবে এবং একে সবার জন্য সাশ্রয়ী ও সহজলভ্য করতে হবে। তবে এ জন্য অর্থায়নে দরকার বিস্ময়কর পদক্ষেপ।

The post করোনা টিকা অবশ্যই সবার জন্য সহজলভ্য হতে হবে: জাতিসংঘ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2FtmiZX

No comments:

Post a Comment