Monday, September 21, 2020

ভ্যাকসিন সহজলভ্য করতে জাতিসংঘে আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী

ফাতেহ ডেস্ক:

সাশ্রয়ী মূল্যে সবার জন্য করোনার ভ্যাকসিন নিশ্চিতে বিশ্ব নেতাদের প্রতি জাতিসংঘে আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫ তম অধিবেশনে ভার্চুয়াল প্লাটফর্মে বাংলাদেশের পক্ষে তিনি এ আহ্বান জানাবেন। একই সঙ্গে রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা অব্যহত রাখার পাশাপাশি তা আরো জোরাল করার তাগিদ থাকবে প্রধানমন্ত্রীর।

যুক্তরাষ্ট্রের নিউইয়ার্কে জাতিসংঘ সদর দপ্তরে এরইমধ্যে শুরু হয়েছে সাধারণ পরিষদের ৭৫-তম অধিবেশন। করোনার স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতিসংঘের ইতিহাসে এবারই প্রথম ভার্চুয়াল প্ল্যাটফর্মে সদস্য রাষ্ট্রগুলো নিজ নিজ দেশ থেকে সভায় অংশ নিচ্ছেন। ২২ সেপ্টেম্বর থেকে শীর্ষ বৈঠক।

ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এই নিয়ে বাংলাদেশের প্রস্তুতি তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি জানান, ২৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ বিতর্ক পর্বে বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখবেন। এতে প্রাধান্য পাবে করোনা মোকাবিলায় বিশ্ববাসীর সম্মিলিত প্রচেষ্টার আবশ্যকতা, ভ্যাক্সিনের প্রাপ্যতা নিশ্চিতকরণ এবং জনস্বাস্থ্য সুরক্ষা। করোনায় অর্থনৈতিক বিপর্যয় মোকাবিলা এবং সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ওপর জোড় দেবেন প্রধানমন্ত্রী।

এছাড়াও রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাঁচ দফা সুপারিশ বাস্তবায়নের তাগিদ দেবেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ককে আরো জোরাল ভূমিকা রাখার তাগিদ জনাবেন তিনি।

জলবায়ু পরিবর্তন, অভিবাসী শ্রমিকদের অধিকার ও স্বার্থ সংরক্ষণ, লিঙ্গ সমতা নিশ্চিতকরণ, শিশু স্বাস্থ্য ও তাদের অধিকার, শান্তিরক্ষা ও নারীর ক্ষমতায়ণের মতো বিষয় নিয়ে বক্তব্য রাখবেন শেখ হাসিনা।

The post ভ্যাকসিন সহজলভ্য করতে জাতিসংঘে আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/360XG5H

No comments:

Post a Comment