Tuesday, December 22, 2020

২০২০: বিশ্বজুড়ে সাংবাদিক হত্যা দ্বিগুণ হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক:

২০২০ সালে বিশ্বজুড়ে সাংবাদিক হত্যা হয়েছে দ্বিগুণ, এ বছর বিশ্বজুড়ে ৩০ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এর মধ্যে ২১জনকে তাদের কাজের কারণে হত্যা করা হয়েছে। নিউইয়র্ক ভিত্তিক সাংবাদিকদের অধিকার রক্ষার সংগঠন ‘সেন্টার টু প্রটেক্ট জার্নালিস্ট’ (সিপিজে) এই তথ্য জানায়। নিহতদের মধ্যে দুইজন নারী সাংবাদিক। খবর টাইম ম্যাগাজিনের।

সিপিজে’র গবেষণায় উঠে এসেছে, ২০২০ সালে বেশিরভাগ সাংবাদিক হত্যার পেছনে রয়েছে অপরাধী গোষ্ঠিগুলো। এ বছরের সবচেয়ে বিপজ্জনক বিট হিসেবে চিহ্নিত হয়েছে ‘রাজনীতি।’ সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ মেক্সিকো। ২০২০ সালে পৃথিবীতে যত সাংবাদিক খুন হয়েছেন তার এক-তৃতীয়াংশ মেক্সিকোয়। দেশটিতে এ বছর ৯ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। গত ২০ বছরে এ নিয়ে সেখানে ১২০ জন খুন হলেন । এর মধ্যে গত মাসে দশ দিনের ব্যবধানে তিনজনকে গুলি করা হয়।

গত মাসে এক প্রতিবেদনে সিপিজে জানায়, ১৯৯০ সালের পর এ বছর সবচেয়ে বেশি সাংবাদিক জেলে গিয়েছেন। ২০২০ সালের ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে কারাবন্দী রয়েছেন অন্তত ২৭৪ জন সাংবাদিক। এদের বেশিরভাগই বিক্ষোভ ও রাজনৈতিক উত্তেজনা এবং সরকারের কোভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়ে খবর প্রকাশ করতে গিয়ে জেলে গিয়েছেন। অন্তত দুইজন সাংবাদিক পুলিশি হেফাজতে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারান।

The post ২০২০: বিশ্বজুড়ে সাংবাদিক হত্যা দ্বিগুণ হয়েছে appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2JjMpEA

No comments:

Post a Comment