Tuesday, December 15, 2020

করোনায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৪ কোটি মানুষ চাকরিহারা: আইএলও

ফাতেহ ডেস্ক:

করোনাভাইরাস সৃষ্ট সংকট এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আয় ও কর্মসংস্থানের ওপর বিপর্যয়কর প্রভাব ফেলেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। সংস্থাটি বলছে, মহামারির প্রভাবে এ অঞ্চলে চার কোটি ১০ লাখ মানুষ চাকরি হারিয়েছেন। লাখ লাখ মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে।

মঙ্গলবার নতুন এক প্রতিবেদনে এসব তথ্য জানায় আইএলও। এশিয়া-প্যাসিফিক এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল আউটলুক ২০২০ শীর্ষক এ প্রতিবেদনে বলা হয়, করোনা সংকটের প্রভাব এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কর্মবাজারে সুদূরপ্রসারী প্রভাব ফেলেছে। এ সময় লাখ লাখ কর্মঘণ্টা হ্রাস পেয়েছে।

২০২০ সালের প্রথম তিন মাসের তুলনায় দ্বিতীয় তিন মাসে ১৫ দশমিক ২ শতাংশ কর্মঘণ্টা হ্রাস পায়। পরবর্তী ৩ মাসে আরও ১০ দশমিক ৭ শতাংশ হ্রাস পায়। আইএলও আশঙ্কা করছে, এই অঞ্চলের ২০১২ সালের বেকারত্ব ৪ দশমিক ৮ শতাংশ থেকে বেড়ে ৫ দশমিক ৭ শতাংশ পর্যন্ত যেতে পারে।

আইএলওর এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহকারী পরিচালক চিহোকো আসাদা মিয়াকাওয়া বলেছেন, কোভিড -১৯ এ অঞ্চলের শ্রমবাজারগুলোর বিপুল ক্ষতি করেছে। যদিও সংকট সামাল দিতে সরকারগুলো বেশ প্রস্তুত ছিল তবে প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও কিছু উদ্যোগের দুর্বলতার কারণে অর্থনৈতিক ক্ষতি সামাল দেওয়া সম্ভব হয়নি। এতে কর্মসংস্থান ও আয়ের ওপর বড় প্রভাব পড়েছে।

আইএলওর প্রতিবেদনে বলা হয়েছে, এ অঞ্চলের বেশির ভাগ দেশে পুরুষের তুলনায় নারীরা বেশি কর্ম হারিয়েছেন। এবং তাদের কর্মক্ষেত্র সংকুচিত হয়েছে। পুরুষদের তুলনায় যা ৩ থেকে ১৮ গুণ বেশি।

আইএলও আঞ্চলিক কার্যালয়ের সিনিয়র অর্থনীতিবিদ ও প্রতিবেদনের শীর্ষ লেখক সারা এল্ডার বলেছেন, বেকারত্ব বৃদ্ধির সাথে সাথে তরুণ কর্মীদের নতুন চাকরির প্রতিযোগিতা করা কঠিন হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, সামগ্রিকভাবে, ২০২০ সালের প্রথম তিনটি প্রান্তিকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শ্রম আয় প্রায় ১০ শতাংশ হ্রাস পেয়েছে, যা মোট দেশজ উৎপাদনের ৩ শতাংশ লোকসানের সমান। আইএলও আশঙ্কা করছে, কমপক্ষে ২২ থেকে ২৫ মিলিয়ন মানুষ শ্রম দারিদ্র্যের মধ্যে পড়তে পারে।

The post করোনায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৪ কোটি মানুষ চাকরিহারা: আইএলও appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3oSoye1

No comments:

Post a Comment