Friday, December 18, 2020

যুক্তরাষ্ট্রে ফাইজারের পর মডার্নার টিকা অনুমোদন

ফাতেহ ডেস্ক:

ফাইজারের পর কোভিড-এর দ্বিতীয় ভ্যাকসিন মডার্নার অনুমোদন মিলেছে যুক্তরাষ্ট্রে। স্থানীয় সময় শুক্রবার (১৮ ডিসেম্বর) মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন- এফডিএ যুক্তরাষ্ট্রে জরুরি ভিত্তিতে এ ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয়।

বিষয়টি নিশ্চিত করে এক টুইট বার্তায় স্বাগত জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রজুড়ে দ্রুত মডার্নার টিকা বিতরণ শুরুর হওয়ার কথাও জানান তিনি।

এর আগে বৃহস্পতিবার মডার্নার টিকা আমেরিকায় বিশেষভাবে ছাড়পত্র পেতে মার্কিন বিশেষজ্ঞ প্যানেল সুপারিশ করে। বিশেষজ্ঞদের সুপারিশের ভিত্তিতেই খাদ্য ও ওষুধ প্রশাসন একদিনের ব্যবধানেই টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিল।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি,মডার্নার টিকা ১৮ বছরের উপরের বয়সীদের জন্য ঝুঁকি নেই। কোভিড প্রতিরোধে এই টিকাটি এখন পর্যন্ত ৯৪ শতাংশ কার্যকরের প্রমাণ পাওয়া গেছে।

মার্কিন প্রশাসন বলছে, মডার্নার প্রায় ৬ কোটি ডোজ চলতি সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যগুলোতে পাঠানোর প্রস্তুতি চলছে। মডার্না এবং এনআইএডি যৌথভাবে এ ভ্যাকসিন উৎপাদনের জন্য মার্কিন সরকারের আড়াই বিলিয়ন ডলারের তহবিল সহযোগিতা পায়। মার্কিন প্রশাসন মডার্না ভ্যাকসিনের ২০০ মিলিয়ন ডোজ আগাম কিনে ফেলেছে। আরও ৩ কোটি ডোজ কেনার কথা রয়েছে মার্কিন ফেডারেল সরকারের।

যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ৩ লাখ ১১ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ কোটি ৭২ লাখ। সম্প্রতি শীত জেঁকে বসায় করোনা আক্রান্তের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। দেশটিতে গড়ে দৈনিক তিন হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

এমন পরিস্থিতি সামলাতেই ফাইজারের পর মডার্নার টিকা অনুমোদন জরুরিভিত্তিতে ছাড়পত্র দেয়া হয়েছে। গুরুতর রোগী, স্বাস্থ্যকর্মী এবং প্রবীণ নাগরিকরা টিকা নেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

The post যুক্তরাষ্ট্রে ফাইজারের পর মডার্নার টিকা অনুমোদন appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2KmlFn8

No comments:

Post a Comment