Sunday, December 27, 2020

কলকাতা বইমেলা স্থগিত

ফাতেহ ডেস্ক:

অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে কলকাতা বইমেলা। আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফ থেকে রোববার ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, করোনা পরিস্থিতিতে কিছু সময়ের জন্য বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে বইমেলার পরবর্তী তারিখ নির্ধারণ করা হবে।

এক বিবৃতিতে ত্রিদিব জানান, ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন, জেনিভা প্রকাশিত বইমেলা ক্যালেন্ডার অনুসারে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এবারের মেলার থিম কান্ট্রি বাংলাদেশ। বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছিলেন, আগামী বইমেলায় শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতার পঞ্চাশ বছর উদযাপন করার। কিন্তু করোনার এই পরিস্থিতিতে তা ওই সময়ে করা সম্ভব হচ্ছে না।

ত্রিদিব আরো জানান, কোভিড-১৯-এর প্রকোপের কারণে গত মার্চ ২০২০ থেকে এখনো পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইটের ওপর বিধিনিষেধ জারি রয়েছে, রাজ্যের স্কুল-কলেজ বন্ধ এবং ইতোমধ্যেই অনেক ইউরোপীয় দেশ দ্বিতীয় দফার কঠোর লকডাউন ঘোষণা করেছে। আন্তর্জাতিক বইমেলার আয়োজক হিসেবে খবর পেয়েছি, লন্ডন, আমেরিকা, প্যারিসের আন্তর্জাতিক বইমেলাও নির্ধারিত তারিখ থেকে পিছিয়ে দেয়া হয়েছে।

তবে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড আশা করছেন, কলকাতা বইমেলা ২০২১ সালের কোনো এক সময়ে আয়োজন করা যাবে। এখন পিছিয়ে দিতে বাধ্য হলেও গিল্ডের আশ্বাস, যে মুহূর্তে পরিস্থিতি অনুকূল হবে, ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের সম্মতি নিয়ে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর পরবর্তী তারিখ ঘোষণা করা হবে।

The post কলকাতা বইমেলা স্থগিত appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2Mdmbog

No comments:

Post a Comment