Sunday, November 22, 2020

করোনার টিকার সুষ্ঠু বণ্টন নিশ্চিতে কাজ করবে জি-২০ নেতারা

ফাতেহ ডেস্ক:

বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকা ও ওষুধের সুষ্ঠু বিতরণের জন্য অর্থ প্রদান করার প্রতিশ্রুতি দেবেন বিশ্বের জি-২০ এর নেতারা। যাতে দরিদ্র দেশগুলি এর আওতা থেকে বাদ না পড়ে। সেই সঙ্গে অর্থনৈতিকভাবে প্রভাবশালী এ নেতারা তাদের ঋণ অনুদান বাড়িয়ে দেওয়ারও প্রতিশ্রুতি দিতে পারেন। রোববারের (২২ নভেম্বর) জি-২০ এর খসড়া প্রতিবেদনে এমনটাই দেখে গেছে।

শনিবার (২১ নভেম্বর) সৌদি আরবের রিয়াদে শুরু হওয়া দুই দিনব্যাপী জি-২০ সম্মেলনের উদ্বোধন করা হয়। সম্মেলনের প্রথমদিনেই কোভিড-১৯–এর টিকা, ওষুধ এবং পরীক্ষার সুষ্ঠু বিতরণ নিশ্চিত করার কথা জানান জি-২০ ভুক্ত দেশের নেতারা।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে। জি -২০ খসড়ায় নেতারা বলেছেন, আমরা বিশ্বব্যাপী সকলকে টিকা দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছি।

নেতারা বলেন, আমরা করোনার টিকার সুষ্ঠু বণ্টনে কোন প্রয়াস বন্ধ রাখব না। আমরা সকল মানুষের জন্য ন্যায়সঙ্গতভাবে সাশ্রয়ী মূল্যে টিকা বিতরণ নিশ্চিত করব।

বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধার শুরু হয়েছে। তবে তা বৈষম্য, অত্যন্ত অনিশ্চিত এবং বড় ঝুঁকির মধ্যে রয়েছে বলেন জি-২০ নেতারা।

নেতারা মানুষের জীবনের সুরক্ষা, চাকরি এবং আয় নিশ্চিতে প্রয়োজনীয় সব নীতিমালা করার প্রতিশ্রুতি দিয়েছেন। বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকগুলির সংকট মোকাবিলায় সহায়তার জন্য তাদের জোরদার প্রচেষ্টা থাকবে বলে জানান।

ইউরোপীয় ইউনিয়ন জি-২০ থেকে বছর শেষে দরিদ্র দেশগুলির জন্য করোনা মোকাবিলায় প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে ৪ দশমিক ৫ মিলিয়ন দেওয়ার আহ্বান জানিয়েছে।

আফ্রিকা এবং উন্নয়নশীল ছোট দ্বীপ রাষ্ট্র দেশগুলি করোনা মোকাবিলায় চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে জানান নেতারা। সেই সঙ্গে মধ্য-আয়ের দেশগুলির মহামারি মোকাবিলায় ঋণের প্রয়োজন হতে পারে জানান জি-২০ নেতারা।

তারা সম্ভাব্য আরও কোন মহামারির জন্য বিশ্বকে সব সময় প্রস্তুত থাকার আহ্বান জানান। জি-২০ নেতারা বলেন, বিশ্বব্যাপী মহামারি মোকাবিলায় প্রস্তুতি, শনাক্তকরণ এবং প্রতিরোধে আগাম ব্যবস্থা নিতে হবে। এছাড়াও স্বচ্ছ ও প্রকৃত ডেটা সরবরাহে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

জি-২০ সম্মেলনে আমেরিকার নির্বাচন প্রসঙ্গে আলোচনা করা হয়। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন দুই মাসের মধ্যে ডোনাল্ড ট্রাম্পের স্থলাভিষিক্ত হচ্ছেন। দ্বিপক্ষীয় চুক্তির পক্ষে থাকা সত্ত্বেও ট্রাম্প বিশ্ব বাণিজ্য সংস্থার মতো বহুপাক্ষিক সংস্থাকে সমর্থন দেওয়া কমিয়ে দিয়েছেন। এমনকি এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পুর্নগঠনের প্রচেষ্টা না চালিয়ে ত্যাগের হুমকি দিয়েছেন। এর আগে ট্রাম্প প্রশাসন জি-২০ এর পক্ষে নেওয়া জলবায়ু পরিবর্তন মোকাবিলার কৌশলগুলিকে বাস্তবায়ন করেননি। এ অবস্থার পরিবর্তন আশা করছেন জি-২০ নেতারা।

জি-২০ বিবৃতিতে বলা হয়েছে, আমরা একটি অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক, অবৈষম্যমূলক, স্বচ্ছ এবং স্থিতিশীল বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশের উপলব্ধি করছি। আমাদের বাজারকে উন্মুক্ত রাখার চেষ্টায় রয়েছি।

The post করোনার টিকার সুষ্ঠু বণ্টন নিশ্চিতে কাজ করবে জি-২০ নেতারা appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/37ejDNF

No comments:

Post a Comment