Monday, November 23, 2020

দরিদ্র দেশগুলোতে ২০০ কোটি ভ্যাকসিন দেবে ইউনিসেফ

ফাতেহ ডেস্ক:

দরিদ্র দেশগুলোর মানুষের জন্য মহামারি করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে প্রায় ২০০ কোটি ডোজ বিরতণ করার প্রতিশ্রুতি দিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সেগুলো পরিবহন করতে ইতোমধ্যে এয়ারলাইন্স ও মালামাল বহনকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ শুরু করেছে তারা।

সোমবার বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে আল-আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ভ্যাকসিন বণ্টন পরিকল্পনা কোভ্যাক্সের অংশ হিসেবে সেগুলো বিতরণের দায়িত্ব নিয়েছে ইউনিসেফ। বুরুন্ডি, আফগানিস্তান ও ইয়েমেনসহ বিশ্বের বিভিন্ন দরিদ্র দেশে এসব বিতরণ করা হবে।

বিষয়টি নিয়ে এক বার্তায় ইউনিসেফের সরবরাহ বিভাগের পরিচালক ইতলেভা কাদিলি বলেন, এই ঐতিহাসিক ও বিশাল কর্মযজ্ঞের জন্য যথেষ্ট পরিবহন সক্ষমতা নিশ্চিত করতে হবে। সে জন্য কাজ করার বিকল্প নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জিএভিআই ও কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের যৌথ উদ্যোগে পরিচালিত ‘কোভ্যাক্স’ কর্মসূচির লক্ষ্য হলো- কোনো দেশ যেন ভ্যাকসিন মজুদ করে না রাখে। একই সঙ্গে প্রতিটি দেশের সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষগুলো যেন সবার আগে ভ্যাকসিন সেবা পায়।

এর আগে শনিবার সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে দরিদ্র দেশগুলোতে কোভিড-১৯ ভ্যাকসিনের ন্যায়সঙ্গত বিরতণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন অংশগ্রহণকারী বিশ্ব নেতারা। সেই পরিপ্রেক্ষিতেই এ কথা জানিয়েছে ইউনিসেফ।

The post দরিদ্র দেশগুলোতে ২০০ কোটি ভ্যাকসিন দেবে ইউনিসেফ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2HtEEuG

No comments:

Post a Comment