Wednesday, November 25, 2020

অবশেষে বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন

ফাতেহ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অবশেষে অভিনন্দন জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এ সময় দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছেন চীনের কমিউনিস্ট সরকারের প্রধান।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রে গত ৩ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। পাশাপাশি তিনি দুই দেশের মধ্যে সুস্থ ও স্থিতিশীল সম্পর্ক তৈরির ব্যাপারে আশা প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, বাণিজ্য যুদ্ধ, হংকং ও তাইওয়ান ইস্যু এবং করোনার মহামারি নিয়ে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে জিনপিং প্রশাসনের সম্পর্কে তীব্র শীতলতা বিরাজ করছে। সেখান থেকে বেরিয়ে আসারই ইঙ্গিত দিয়েছেন শি।

জো বাইডেনকে অভিনন্দন বার্তায় সেটাই বোঝাতে চেয়েছেন চীনা প্রেসিডেন্ট। বলেছেন, চীন-মার্কিন সম্পর্ক স্থিতিশীল হোক, সেটা শুধু দুই দেশের মানুষেরই চাওয়া নয়, বরং আন্তর্জাতিক সম্প্রদায়ও তা প্রত্যাশা করে।

নির্বাচনে বিজয়ী হলেও ট্রাম্পের মেনে না নেওয়া এবং আইনি লড়াই চালানোর ঘোষণায় বিশ্বের বেশ কয়েকটি দেশ বাইডেনকে প্রথমে শুভেচ্ছা জানায়নি। তার মধ্যে অন্যতম হলো চীন। কারণ হিসেবে দেশগুলো পরিস্থিতি পর্যবেক্ষণের কথা জানায়।

পরে একে একে দেশগুলো বাইডেনকে অভিনন্দন জানায়। এরই এক পর্যায়ে গত ১৩ নভেম্বর চীনের পক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে অভিনন্দন জানায়। আর বুধবার দেশটির প্রেসিডেন্ট জিনপিং বাইডেনকে অভিনন্দন জানালেন।

The post অবশেষে বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2HB5ill

No comments:

Post a Comment