Saturday, October 31, 2020

নবিজির কার্টুন ফরাসি সরকার সমর্থন করে না: এমানুয়েল ম্যাক্রোঁ

রাকিবুল হাসান:

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, কার্টুন এঁকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অবমাননা করায় মুসলমানদের অনুভূতি কেমন হতে পারে, তা তিনি বুঝেন। ফলেই তাঁর সরকার এই কার্টুন আঁকাকে সমর্থন করবে না বলে জোর দিয়েছিলো। কিন্তু তার কথা বিকৃতভাবে উপস্থাপন করায় মানুষ মনে করেছে, তিনি কার্টুনগুলো সমর্থন করেন।

আল জাজিরার সাথে একান্ত আলাপে এসব কথা বলেন তিনি। শার্লি এব্দোতে প্রকাশিত আপত্তিকর কার্টুনের কারণে সৃষ্ট ক্ষোভ নিয়েও মুখ খুলেন তিনি।

তিনি বলেন, ‘কার্টুনগুলো কোনও সরকারী প্রকল্প নয়। বরং এগুলো স্বাধীন ও স্বতন্ত্র সংবাদপত্রের প্রকল্প। পত্রিকাগুলো সরকারের অনুগত নয়। কার্টুন এঁকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অবমাননা করায় মুসলমানদের অনুভূতি কেমন হতে পারে, তা আমি বুঝতে পারি।‘

যারা ইসলাম বিকৃত করে তাদের আচরণে মুসলমানরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় বলেও মন্তব্য করেন ফরাসি এই প্রেসিডেন্ট।

উল্লেখ্য, গত ১৬ অক্টোবর প্যারিসের উপকণ্ঠে দেশটির এক স্কুল শিক্ষকের শিরশ্ছেদ করে ১৮ বছর বয়সী এক কিশোর। মহানবী হযরত মুহাম্মদ সা. এর বিতর্কিত কার্টুন শিক্ষার্থীদের প্রদর্শনের কারণে ক্ষুব্ধ ওই কিশোর স্কুল শিক্ষককে হত্যা করেন। পরে ফ্রান্সের সরকার ওই স্কুল শিক্ষককে দেশটির সর্বোচ্চ মরণোত্তর পদকে ভূষিত এবং বিভিন্ন ভবনের গায়ে মহানবী হযরত মুহাম্মদ সা. এর বিতর্কিত সেই কার্টুনের প্রদর্শন শুরু করে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই কার্টুনের প্রদর্শনের ব্যবস্থার নির্দেশ দেন।

ফরাসি প্রেসিডেন্টর এই অবস্থানের প্রতিবাদে আরব উপসাগরীয় অঞ্চলসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে ফ্রান্সের পণ্য বর্জনের হিড়িক পড়ে গেছে। অনেক খ্যাতনামা চেইন শপসহ ব্যবসা প্রতিষ্ঠান ফরাসি পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে। করোনাকালে এই বর্জনের সুদূরপ্রসারী প্রভাব আঁচ করতে পেরে আরব দেশগুলোর প্রতি পণ্য বর্জন বন্ধের অনুরোধ জানিয়েছে ফ্রান্স।

The post নবিজির কার্টুন ফরাসি সরকার সমর্থন করে না: এমানুয়েল ম্যাক্রোঁ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/34HwJTg

No comments:

Post a Comment