Thursday, October 29, 2020

ছবিতে আজকের যত বিক্ষোভ

রাকিবুল হাসান:

ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে বিশ্বনবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে অবমাননা করায় ক্ষুব্ধ বিশ্ব মুসলিমের হৃদয়ে। বিক্ষোভ সমাবেশ হচ্ছে বিশ্বজুড়ে। পিছিয়ে নেই বিশ্বের অন্যতম বৃহৎ মুসলিম রাষ্ট্র বাংলাদেশও। বিশ্বনবির অবমাননায় উত্তাল সারাদেশ। দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হওয়া বিক্ষোভ মিছিল নিয়ে সাজানো হয়েছে আজকের ফটো ফিচার।

আজ ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) বেলা ১০ টায় আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ. প্রতিষ্ঠিত কিশোরগঞ্জ ইমাম ও উলামা পরিষদের উদ্যোগে কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদি মসজিদ চত্বরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলে বক্তারা বাংলাদেশস্থ ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে অবমাননার জবাদিহিতা, ফ্রান্সে বসবাসকারী মুসলমানদের উপর জুলুম নির্যাতন বন্ধ করা ও দাবী পূরণে ব্যর্থ হলে ফ্রান্সের সাথে সকল প্রকার কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করাসহ বাংলাদেশ সরকারের কাছে বিভিন্ন দাবি জানান।

রংপুর জেলার আলেম-উলামা ও ইমাম-খতিবদের সংগঠন ইমাম উলামা পরিষদ রংপুর প্রতিবাদী মানববন্ধন করেছে। ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) সকাল ১০ টায় রংপুর প্রেসক্লাব চত্বরে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। ফ্রান্সের সাথে কূটনৈতিক সম্পর্ক বর্জন করে তাদের সমুচিত জবাব দিতে বাংলাদেশ সরকারের প্রতি জোর দাবী জানান বক্তারা।

প্রত্যন্ত অঞ্চলেও ছড়িয়ে পড়ছে ফ্রান্সবিরোধ: রাঙ্গামাটিতে ইসলামী আন্দোলনের মিছিল

আজ বৃহস্পতিবার (২৯অক্টোবর) বিক্ষোভ মিছিল করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ রাঙ্গামাটি জেলা শাখা। রাঙ্গামাটি পৌরসভা চত্ত্বর থেকে শহরের প্রধান সড়ক হয়ে জেলা প্রশাসনের কার্যালয় সমনে গিয়ে মিছিল শেষ হয়। বিক্ষোভ পরবর্তী সমাবেশে বাকস্বাধীনতার নামে ফ্রান্সের ম্যাগাজিন শার্লি এবদো কর্তৃক মহানবী হযরত মুহাম্মাদ সা. এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করায় ফ্রান্সের পণ্য বয়কট,জাতীয় সংসদে নিন্দা ও ফরাসী রাস্ট্রদূতকে তলব করে রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদের আহ্বান জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ রাঙ্গামাটি জেলার নেতৃবৃন্দ।

প্রত্যন্ত অঞ্চলেও ছড়িয়ে পড়ছে ফ্রান্সবিরোধ : চরফ্যাসনে যুব আন্দোলনের মিছিল

ভোলা জেলার চরফ্যাসন উপজেলায় বিশাল বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশের সহযোগী সংগঠন ইসলামী যুব আন্দোলন। ব্যবস্থাপনায় আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকাল সাড়ে দশটা থেকে এ মিছিল ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

আজ ২৯ অক্টোবর বৃহস্পতিবার বাদ যোহর ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর উদ্যোগে বড় মসজিদ প্রাঙ্গণে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

No description available.

আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিকাল ৪টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ কুমিল্লা মহানগরীর উদ্যোগে কুমিল্লা প্রেসক্লাব চত্বরে ‘ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কার্টুন প্রদর্শনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, জাতীয় সংসদ অধিবেশনে ফ্রান্সের এই গর্হিত কাজের জন্য নিন্দা প্রস্তাব পাস করতে হবে ও ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ করতে হবে।

No description available.

ফ্রান্স সরকার কর্তৃক মহানবি সা. কে ব্যাঙ্গচিত্র করে অবমাননা করার প্রতিবাদে আজ ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) বিকাল ৪.৩০ টায় ছাত্র জমিয়ত বাংলাদেশ দক্ষিণ সুরমা উপজেলা শাখার বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

No description available.

ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবি সা. এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে যশোর জেলা ইমাম পরিষদ এর আহবানে বিকেল তিন টায় দড়াটানা ভৈরব চত্বরে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, অনতিবিলম্বে এমানুয়েল ম্যাক্রোকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যথায় বিশ্ব মুসলিম সমুচিত জবাব দিতে বাধ্য হবে। নেতৃবৃন্দ মুসলমানদেরকে ফরাসী পন্য বর্জন করার আহবান জানান। সরকার প্রধানকে ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও সংসদে নিন্দা প্রস্তাব জ্ঞাপন করার দাবি জানান।

No description available.

গহরপুর মাদরাসার উদ্যোগে আজ বাদ আছর বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। গহরপুর মাদরাসা বাজার থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মুরারবাজার হয়ে সুলতানপুর ও আহমদপুর রোড প্রদক্ষিণ করে। শেষে মোরা বাজার পয়েন্টে এক প্রতিবাদ সভায় মিলিত হয়।

No description available.

আজ ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) বিকেলে চট্রগ্রামের জামেয়া দরুল মাআরিফ আল ইসলামিয়ার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

গত ১৬ অক্টোবর প্যারিসের উপকণ্ঠে দেশটির এক স্কুল শিক্ষকের শিরশ্ছেদ করে ১৮ বছর বয়সী এক কিশোর। মহানবী হযরত মুহাম্মদ সা. এর বিতর্কিত কার্টুন শিক্ষার্থীদের প্রদর্শনের কারণে ক্ষুব্ধ ওই কিশোর স্কুল শিক্ষককে হত্যা করেন। পরে ফ্রান্সের সরকার ওই স্কুল শিক্ষককে দেশটির সর্বোচ্চ মরণোত্তর পদকে ভূষিত এবং বিভিন্ন ভবনের গায়ে মহানবী হযরত মুহাম্মদ সা. এর বিতর্কিত সেই কার্টুনের প্রদর্শন শুরু করে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই কার্টুনের প্রদর্শনের ব্যবস্থার নির্দেশ দেন।

ফরাসি প্রেসিডেন্টর এই অবস্থানের প্রতিবাদে আরব উপসাগরীয় অঞ্চলসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে ফ্রান্সের পণ্য বর্জনের হিড়িক পড়ে গেছে। অনেক খ্যাতনামা চেইন শপসহ ব্যবসা প্রতিষ্ঠান ফরাসি পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে। করোনাকালে এই বর্জনের সুদূরপ্রসারী প্রভাব আঁচ করতে পেরে আরব দেশগুলোর প্রতি পণ্য বর্জন বন্ধের অনুরোধ জানিয়েছে ফ্রান্স।

 

The post ছবিতে আজকের যত বিক্ষোভ appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/3e9mRFe

No comments:

Post a Comment